শিরোনাম
প্রকাশ : শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৯ ০২:০৪

মাছ মাংসসহ শাক সবজির দাম কমেছে

নিজস্ব প্রতিবেদক

মাছ মাংসসহ শাক সবজির দাম কমেছে

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে কমেছে সব ধরনের শাক-সবজির দাম। ৫ থেকে ১০ টাকা কম দামে বিক্রি হচ্ছে লেয়ার, সোনালি ও ব্রয়লার মুরগি। ইলিশের সঙ্গে কমেছে অন্য মাছের দামও। কমছে সব প্রকার চাল ও ডিমের দাম। গতকাল রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল, নিউমার্কেট, চানখারপুল ও মালিবাগ রেলগেট কাঁচাবাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। এসব বাজারে এক কেজি ওজনের ইলিশ ১১শ, ৯০০ গ্রাম ১ হাজার, ৭০০ গ্রাম ৮০০, ৫০০ গ্রাম ওজনের ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে আগের মতো চড়া দামেই বিক্রি হচ্ছে পিয়াজ, রসুন, আদা। দেশি রসুন প্রতিকেজি ১৭০ থেকে ২০০ টাকা, ভারতীয় ১৯০ থেকে ২০০, আদা ১৬০ থেকে ১৮০, দেশি পিয়াজ ৫০ থেকে ৫৫, ভারতীয় পিয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে। এ প্রসঙ্গে কারওয়ান বাজারের খুচরা কাঁচামাল বিক্রেতা রিয়াজ সরকার বলেন, গতকাল পণ্যের সরবরাহ বেশি হওয়ায় দাম কমেছে।

মালিবাগ রেলগেট বাজারের খুচরা শাক বিক্রেতা সোলেমান বিশ্বাস বলেন, পাইকারি বাজারে মালের দাম কমায় খুচরা বাজারেও কমেছে।

মুরগির দাম নিম্নমুখী হলেও অপরিবর্তিত রয়েছে গরুর মাংসের দাম। এসব বাজারে গরুর মাংস ৫৫০ টাকা, খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি মুরগি ৫০০ গ্রাম ওজনের প্রতি পিস ২০০ থেকে ২১০ টাকা, সোনালি মুরগি ৫০০ গ্রাম প্রতি হালি ৫৫০ থেকে ৬০০ টাকা, ব্রয়লার প্রতিকেজি ১১৫ থেকে ১২০ টাকা, লেয়ার (সাদা) ১৬০ থেকে ১৭০ টাকা, লেয়ার (লাল) ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চালের দামও কেজিতে দুই থেকে তিন টাকা পর্যন্ত কমেছে। এসব বাজারে মিনিকেট চাল ৪৫ থেকে ৪৬ টাকা, আটাশ চাল ৩৫ থেকে ৩৮ টাকা, চিনিগুঁড়া ৯০ থেকে ৯৫ টাকা, কাটারিভোগ ১০০ টাকা, আতপ কাটারি ৫৫ থেকে ৬০ টাকা, নাজির ৫৫ থেকে ৬০ টাকা, পোলাওয়ের চাল ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

কারওয়ান বাজারের কামাল রাইস এজেন্সির বিক্রেতা আলম রহমান বলেন, চালের দাম কিছুটা কমেছে। নতুন চাল বাজারে এলে দাম আরও কমতে পারে।

অপরদিকে প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১০০ টাকায়, যা আগে বিক্রি হতো ১০৫ টাকায়। দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। দাম কমে প্রতি ডজন হাঁসের ডিম বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর