সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সড়কে শূন্য পদ ৭ হাজার ২৮৭

নিজস্ব জনবলে সড়কে নিরাপত্তা চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

সড়কে শূন্য পদ ৭ হাজার ২৮৭

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং এর আওতাধীন দফতরগুলোতে শূন্যপদের সংখ্যা ৭ হাজার ২৮৭টি। এর মধ্যে কিছু পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। এ ছাড়া কিছু পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে এবং মামলাজনিত কারণে কিছু পদে নিয়োগ আটকা রয়েছে। এ ছাড়া শূন্যপদের মধ্যে কিছু পদোন্নতিযোগ্য পদও রয়েছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপস্থাপিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি একাব্বর হোসেন। সড়ক পরিবহন ও  সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ  তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম বৈঠকে অংশ নেন। কমিটির আগের বৈঠক থেকে এ বিভাগের শূন্যপদের তথ্য জানতে চাওয়া হয়েছিল। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে মোট জনবলের পাশাপাশি শূন্যপদের সংখ্যা ও নিয়োগের বিষয়ে বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়। এতে বলা হয়, শূন্যপদের মধ্যে যেগুলো পদোন্নতির যোগ্য; সেগুলো পদোন্নতির মাধ্যমে পূরণের প্রক্রিয়া চলছে। অন্যগুলো বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ চলমান রয়েছে। বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং এর আওতাধীন দফতরগুলোর বিভিন্ন গ্রেডের পদের সংখ্যা ১৬ হাজার ৩২৩টি। এর মধ্যে কর্মরত রয়েছেন ৯ হাজার ৪৫ জন। শূন্যপদের সংখ্যা ৭ হাজার ২৮৭টি। এর মধ্যে সড়ক ও জনপথ অধিদফতরের শূন্যপদের সংখ্যা ৪ হাজার ৫৩৪টি। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) শূন্যপদ ১২২টি। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) শূন্যপদ ২ হাজার ৫৪০টি। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) শূন্যপদ ৮২টি।

এদিকে একই সভায় উপস্থাপিত সড়ক পরিবহন ও  সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় সাব-কমিটির প্রতিবেদনে সব সেতুর  টোল আদায়ে একটি কমন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ করা হয়েছে। পাশাপাশি পুলিশের পরিবর্তে নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা দেওয়ার সুপারিশ করেছে সাব-কমিটি। দুর্নীতিগ্রস্ত সমবায় সমিতির তালিকা চেয়েছে সংসদীয় কমিটি : সরকারি নিবন্ধিত কিন্তু অকার্যকর এবং দুর্নীতিগ্রস্ত সমবায় সমিতির তালিকা  চেয়েছে সংসদীয় কমিটি। একই সঙ্গে দেশে মানসম্মত দুধ প্রাপ্তি নিশ্চিত করতে সমবায় ভিত্তিতে বাড়ি বাড়ি গরুর খামার স্থাপনের পাশাপাশি খামারিদের দুধের দাম বৃদ্ধি করা যায় কি না, তা পরীক্ষা-নিরীক্ষার সুপারিশ করা হয়। এ ছাড়া গুঁড়াদুধ আমদানির ক্ষেত্রে দুধের গুণগত মান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার সুপারিশ করে কমিটি। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দশম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন এবং আবদুস সালাম মুর্শেদী সভায় অংশগ্রহণ করেন।

কার্যপত্র থেকে জানা যায়, স্থানীয় সরকারমন্ত্রী বৈঠকে জানান, বর্তমানে কেন্দ্রীয়ভাবে ইউনিয়ন পরিষদ কবরস্থান, শ্মশানঘাট নির্মাণ করে না। তাদের তত্ত্বাবধানে এসব পরিচালিতও হয় না। তবে জায়গা পাওয়া গেলে খাত সৃষ্টি করে ইউনিয়ন পরিষদ থেকে কেন্দ্রীয়ভাবে কবরস্থান, শ্মশানঘাট নির্মাণ করা যেতে পারে। যেখানে-সেখানে ঘরবাড়ি, কবরস্থান নির্মাণ বা স্থাপনা তৈরি করলে কৃষিজমি ও জায়গা নষ্ট হয়। এতে ভবিষ্যতে রাস্তাঘাট প্রশস্তকরণে অসুবিধা হবে।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, সমবায় অধিদফতরের নিবন্ধনকৃত অকার্যকর সমবায় সমিতি এবং যেসব সমবায় সমিতি নিয়মিত অডিট সম্পন্ন করছে না বা অব্যবস্থাপনা পরিলক্ষিত হচ্ছে, সেসব সমবায় সমিতির তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী, নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর