শিরোনাম
মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আরও ২৭৩ রোহিঙ্গা ট্রানজিট ক্যাম্পে

কক্সবাজার প্রতিনিধি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি শূন্যরেখার ক্যাম্প থেকে পালানো আরও ৫৩ পরিবারের ২৭৩ রোহিঙ্গাকে গতকাল দ্বিতীয় দিন কুতুপালং সংলগ্ন ট্রানজিট ক্যাম্পে নেওয়া হয়েছে। এ নিয়ে দুই দিনে ৮৮ পরিবারের ৪৫৭ জনকে সরানো হলো। প্রথম দিন রবিবার ৩৫ পরিবারের ১৮৪ জন রোহিঙ্গাকে সরিয়ে নেওয়া হয়। মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী ‘আরসা ও আরএসও’র মধ্যে সংঘাতের জেরে এসব রোহিঙ্গা শূন্যরেখার ক্যাম্প থেকে পালিয়ে তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশপাশে তাঁবু টানিয়ে আশ্রয় নিয়েছিল। কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, এ প্রক্রিয়ায় তুমব্রুতে আশ্রয় নেওয়া ৫৫৮ পরিবারের ২ হাজার ৯৭০ রোহিঙ্গাকে সরিয়ে নেওয়া হবে। প্রথম দিন আনা ১৮৪ জনের মধ্যে যাদের পূর্ব থেকে নিবন্ধন ছিল তাদের স্ব স্ব ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়েছে। যারা নিবন্ধিত নন তাদের নতুন করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্নের পর ক্যাম্পে পাঠানো হবে।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাস্তচ্যুত হয়ে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় ৮ লাখের বেশি রোহিঙ্গা। সব মিলিয়ে অন্তত ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয় কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফের ৩৩টি অস্থায়ী আশ্রয় ক্যাম্পে। ওইসব ক্যাম্পের সার্বিক দেখাশোনা ও প্রশাসনিক দায়িত্ব পালন করছে আরআরআরসি (শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার)।

অপরদিকে তুমব্রু কোনারপাড়া শূন্যরেখায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্ব পালন করছে আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রিসেন্ট কমিটি (আইসিআরসি)। ক্যাম্পটিতে ৬৩০টি পরিবারে সাড়ে ৪ হাজারের বেশি রোহিঙ্গার বসবাস ছিল।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর