সোমবার, ২৯ মে, ২০২৩ ০০:০০ টা

আফতাবনগরে গরুর হাট বসানোর সিদ্ধান্ত আরও দুই মাস স্থগিত

নিজস্ব প্রতিবেদক

এবারের কোরবানির ঈদে রাজধানীর আফতাবনগরে গরুর হাট বসানোর সিদ্ধান্ত স্থগিতের মেয়াদ আরও দুই মাস বৃদ্ধি করেছেন হাই কোর্ট। এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত ২২ মে এক আদেশে আফতাবনগরে গরু-ছাগলের হাট বসানোর ওপর এক সপ্তাহের স্থগিতাদেশ দেন।

এ আদেশের ফলে এবারের ঈদে আফতাবনগরে গরু-ছাগলের হাট বসানোর সুযোগ নেই বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। তিনি বলেন, যেহেতু হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে তারা এখনো আপিল করেনি। আপিল করলেও আপিল বিভাগ যদি হাই কোর্টের আদেশ স্থগিত না করেন, তাহলে আফতাবনগরে এ বছর আর হাট বসানোর সুযোগ নেই।

রাষ্ট্রপক্ষের সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ বলেন, গরুর হাট বসানো সংক্রান্ত রিটের শুনানি নিয়ে ২২ মে আদালত ছয় দিনের মধ্যে হাট বসানোর সিদ্ধান্ত স্থগিত করেছিলেন। আজ (গতকাল) আবার শুনানি নিয়ে আদালত দুই মাসের জন্য স্থগিত করেছেন। এ আদেশের বিরুদ্ধে আপিলে যাবেন কি না- জানতে চাইলে রাষ্ট্রপক্ষের এই আইনজীবী বলেন, আমরা অ্যাটর্নি জেনারেল অফিসে নোটিস দিয়েছি। এখন আপিলের সিদ্ধান্ত নেবেন অ্যাটর্নি জেনারেল।

কোরবানির ঈদকে কেন্দ্র করে রাজধানীর আফতাবনগরে গরুর হাট না বসানোর নির্দেশনা চেয়ে গত ১৫ মে হাই কোর্টে রিট করা হয়। পরিবেশ সংরক্ষণের দাবিতে জনস্বার্থে রিটটি করেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। সেই রিটের শুনানি নিয়ে ২২ মে আদালত রুল জারি করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটির প্রধান ভূমি অফিসার, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ইস্টার্ন হাউসিং ও ঢাকা জেলা প্রশাসককে জবাব দিতে বলা হয়।

গত ২ মে স্থানীয় সরকার বিভাগের পক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা স্বাক্ষর করা সম্পত্তি বিভাগ ইজারা/বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র ঘোষণা করা হয়। দরপত্রে ঈদুল আজহার দিনসহ পাঁচ দিন গরুর হাটের কথা উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তিতে রাজধানীর বাড্ডা ইউনিয়ন পরিষদের অংশ ইস্টার্ন হাউসিং আফতাব নগরিস্থিত ব্লক-বি থেকে এইচ পর্যন্ত খালি জায়গাসহ উত্তর সিটি করপোরেশনের সাত স্থানে কোরবানির গরু বিক্রির জন্য বাজারের ইজারা আহ্বান করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর