শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:৫০

চীনের কারাগারে করোনার প্রাদুর্ভাব, তদন্তে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

অনলাইন ডেস্ক

চীনের কারাগারে করোনার প্রাদুর্ভাব, তদন্তে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

চীনের কারাগারগুলোতেও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিভিন্ন কারাগারে পাঁচ শতাধিক কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এর মধ্যে দু'টি কারাগার চীনের হুবেই প্রদেশে আর বাকি তিনটি হুবেইয়ের বাইরে অবস্থিত। কারাগারগুলো পর্যবেক্ষণে উচ্চ পর্যায়ের তদন্ত দল পাঠিয়েছে বেজিং। 

দেশটির মন্ত্রণালয়ে সূত্র জানিয়েছে, তিনটি প্রদেশের পাঁচটি কারাগারে পাঁচ শতাধিক বন্দী ভাইরাসে সংক্রামিত হয়েছে, যা এ পর্যন্ত প্রায় ৮০ হাজার মানুষকে অসুস্থ করেছে।

প্রাদেশিক বিচার বিভাগীয় প্রধান পিং জানিয়েছেন, ২০ ফেব্রুয়ারি পর্যন্ত হুবেই, শানডং এবং জেজিয়াংয়ের পাঁচটি কারাগার তাদের জনগোষ্ঠীর মধ্যে সংক্রমণের খবর পেয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, হুবেই প্রদেশের একটি মহিলা কারাগারে ২৩০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে সায়াং হানজিন কারাগারে ৪১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

সিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সাংডং প্রদেশের রেনচেং কারাগারে ২০৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে সাতজনই ওই কারাগারের কর্মকর্তা এবং বাকিরা কারাগারের কয়েদি।

ফেব্রুয়ারির শুরু থেকেই কারাগারে করোনা ভাইরাসের লক্ষণ দেখা গেছে বলে জানিয়েছিলেন সেখানকার কর্মকর্তারা। কারাগারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর শি ওয়েজিনকে প্রাদেশিক বিচার বিভাগীয় প্রধানের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্তদের সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানানো হয়েছে। এদিকে, ঝেজিয়াং প্রদেশের শিলিফেং কারাগারের প্রায় ৩৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার সেখানে নতুন করে ২৭ জন আক্রান্ত হয়েছেন। এরা সবাই সেখানকার কয়েদি। সেখানকার দুই কর্মকর্তাকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

অপরদিকে, করোনা ভাইরাসে চীনের হুবেই প্রদেশে আরও ১১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে প্রদেশটিকে মৃতের সংখ্যা দাঁড়াল ২১৪৪ জনে। চীনের মূল ভূখণ্ডে মারা গেছেন অন্তত ২২৪৫ জন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য