২৪ নভেম্বর, ২০২২ ১৯:০৬

বিডা-ডিবিসিসিআই’এর সমঝোতায় বাংলাদেশে বিনিয়োগে ডাচদের আস্থা আরও বাড়বে

অনলাইন ডেস্ক

বিডা-ডিবিসিসিআই’এর সমঝোতায় বাংলাদেশে বিনিয়োগে ডাচদের আস্থা আরও বাড়বে

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই)

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই)। গত ২২ নভেম্বর দুপুর ১২টায় ঢাকার আগারগাঁওয়ে বিডা কনফারেন্স সেন্টারে এই স্বাক্ষর হয়।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, সিনিয়র সচিব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন। অনুষ্ঠানটি পরিচালিত হয় মো. মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশনের সভাপতিত্বে। ডিবিসিসিআই-এর পক্ষে মো. আনোয়ার শওকাত আফসার, সভাপতি এবং বিডা-এর পক্ষ থেকে মো. মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), বিপণন ও যোগাযোগ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ডিবিসিসিআই-এর সভাপতি মো. আনোয়ার শওকাত আফসার বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের মাধ্যমে একটি নতুন যুগের সূচনা হয়েছে। ডিবিসিসিআই এখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়, বিডা থেকে অধিভুক্তি পেয়েছে। এখন ডিবিসিসিআই-এর সহযোগিতায় ডাচ ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আরও আত্মবিশ্বাসী হতে পারেন। 

তিনি আরও উল্লেখ করেন যে, বাংলাদেশ সরকারের সহযোগিতায় যেকোনো ধরনের প্রতারণামূলক কর্মকাণ্ড থেকে রেহাই পেতে ইউরোপে রফতানিকারকদের জন্য ডিবিসিসিআই সার্টিফিকেট অব অরিজিন চালু করবে।

ডিবিসিসিআই সভাপতি আসন্ন ইভেন্ট ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট রোড শো ইন দ্যা বেনেলাক্স-২০২৩’ তুলে ধরেন, যা আগামী বছরের ২৫ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে বিডা এবং ডিবিসিসিআই যৌথভাবে আয়োজন করবে। 

পররাষ্ট্র, বাণিজ্য, পানি, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণলয়, শিপিং, বিডা, পিপিপিএ, বেজা, বেপজা, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের প্রতিনিধিরা, জেডিপিসি, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বিএফএলএলএফইএ এবং হাই প্রোফাইল বাংলাদেশি ও ইউরোপীয় ব্যবসায়ীরা এই মেগা ইভেন্টে অংশ নেবেন। এতে নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি।

প্রতিনিধি দলের উদ্দেশ্য হলো:
১. সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করা, যা ইউরোপীয় ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগের জন্য একটি বড় সুযোগ হতে পারে।
২. বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশি পণ্য এবং পরিষেবাগুলো অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান বাংলাদেশের বাজারে ব্যবসার প্রচার করা।

কৃষি ও কৃষি খাদ্য প্রক্রিয়াকরণ, অর্থ ও ব্যাঙ্কিং, ব্লু ইকোনমি এবং জলসম্পদ, হালকা ও ভারী প্রকৌশল, রপ্তানি, আইসিটি, বিভিন্ন যন্ত্রপাতি যেমন, গাড়ি, চিকিৎসা, পেট্রোলিয়াম, টেক্সটাইল, পাট, চামড়া ও চামড়াজাত পণ্য ইত্যাদির জন্য।

বিডা-এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি) লোকমান হোসেন মিয়া এই প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি উল্লেখ করেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ব্যবসায়ীদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছে। ইপিজেড এবং ইকোনমিক বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি নিরাপদ অঞ্চল প্রদান করবে। তিনি বেনেলাক্স অঞ্চলের পাশাপাশি ইউরোপ থেকে এফডিআই আকৃষ্ট করার উদ্যোগের জন্য ডিবিসিসিআই পরিচালনা পর্ষদের প্রশংসা করেন।

ডিবিসিসিআই অফিস বিয়ারার আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি, শাখাওয়াত হোসেন মামুন, সহ-সভাপতি, শাহীদ আলম, সহ-সভাপতি, আতাউস সোপান মালিক, মহাসচিব, মুহাম্মদ রিসালাত সিদ্দিক, যুগ্ম মহাসচিব, মো. নোয়াভেল বিন রেজা, পরিচালক অর্থ ও অন্যান্য পরিচালনা পর্ষদ মো. নাজমুল হক, রবিউল হোসেন, মীর মোহাম্মদ নাসির, মো. সায়েম ফারুকী, মাজহারুল হক চৌধুরী এবং মো. হারুন-উর- রশিদ বৈঠকে উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর