শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:২৩

দখলে ব্যাহত খালের পানি প্রবাহ, কৃষকের কান্না

নেয়ামত হোসেন, চাঁদপুর

দখলে ব্যাহত খালের পানি প্রবাহ, কৃষকের কান্না
চাঁদপুরে খাল দখল করে নির্মিত বিভিন্ন স্থাপনা -বাংলাদেশ প্রতিদিন

চাঁদপুর সদর উপজেলার বাবুরহাট বাজারের চাঁদপুর-কুমিল্লা ও চাঁদপুর-মতলব সড়কের পাশের খাল দুটি দখল করে গড়ে উঠেছে নানা স্থাপনা। তা ছাড়া খাল দুটিতে বাজারের ময়লা-আবর্জনা ফেলায় পানিপ্রবাহে বিঘ্ন ঘটছে। পানির অভাবে জমি আবাদ নিয়ে দিশাহারা হয়ে পড়েছেন স্থানীয় কৃষক।

অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খাল দুটি রক্ষায় সংশ্লিষ্ট দফতরে এলাকাবাসী অভিযোগ দিলে প্রশাসন উচ্ছেদ অভিযান চালায়। অভিযানের কিছুদিন পর আবার খালের জমিতে তৈরি করা হয় পাকা ভবন, মার্কেট। এ ছাড়া বাবুরহাট এলাকায় চাঁদপুর-কুমিল্লা রোডের দক্ষিণ পাশে খালে অপরিকল্পিভাবে কালভার্ট নির্মাণ করায় বাধাগ্রস্ত হচ্ছে পানিপ্রবাহ। কৃষক খোকন ও কামাল জানান, এ খাল দিয়ে একসময় নৌকা চলত। নুরুল হক উচ্চবিদ্যালয়ের উত্তর পাশে খালটি ভরাট করায় পানিপ্রবাহ বন্ধ হয়ে আলু ও ধান খেতে সেচ দিতে না পারায় মারাত্মক ক্ষতি হচ্ছে। তা ছাড়া খালের বিভিন্ন স্থানে বাঁধ দেওয়ায় পানিপ্রবাহ বন্ধের উপক্রম হয়েছে। একদিকে পানির অভাবে সেচ দেওয়া যাচ্ছে না, অন্যদিকে সামান্য বৃষ্টি হলেই ফসলি জমিতে দেখা দেয় জলাবদ্ধতা। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা দীপনারায়ণ চক্রবর্তী বলেন, ‘এখানে সওজের নামে আলাদা খতিয়ানে ৮ একর ৫৭ শতাংশ জমি রয়েছে; যা বাবুরহাট বাজারের দক্ষিণ থেকে ঘোষেরহাট পর্যন্ত চলে গেছে। এ ভূমি রক্ষার দায়িত্ব সড়ক ও জনপথ (সওজ) বিভাগের।

আমরা দেখছি খাল দখল হচ্ছে, কিন্তু কিছু করার নেই।’ স্থানীয় অশিকাটি ইউপি চেয়ারম্যান বিল্লাল হোসেন বলেন, ‘আমাদের এ খাল দুটি প্রভাবশালীরা দখল করে রেখেছেন। লিজের বিষয়ে খোঁজ নিলে তারা বলেন সড়ক বিভাগ ও ডিসির অনুমোদন আছে। তবে জানা যায়, কয়েক বছর ধরে সড়ক বিভাগ থেকে খাল লিজ দেওয়া বন্ধ রয়েছে।’ চেয়ারম্যান বলেন, ‘উপজেলা নির্বাহী প্রকৌশলীর সঙ্গে খাল দখলের বিষয়ে আলাপ হয়েছে। তাকে অনুরোধ করেছি, প্রয়োজনে মন্ত্রীর সঙ্গে কথা বলে ব্যবস্থা নিন।’ তিনি আরও বলেন, দ্রুত খালের ওপর সব স্থাপনা ও পানিপ্রবাহের প্রতিবন্ধকতাগুলো উচ্ছেদ করে সেচসুবিধা প্রদানসহ সড়ক বিভাগের জমি দখলমুক্ত করা প্রয়োজন। এ ব্যাপারে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর