মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ফের বড়পুকুরিয়ায় কয়লা তোলা শুরু

দিনাজপুর প্রতিনিধি

সাময়িকভাবে তোলা বন্ধের এক সপ্তাহ পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে সীমিত আকারে পুনরায় কয়লা তোলা শুরু হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে দেশি শ্রমিকদের অন্তর্ভুক্ত করে পুরোদমে তোলার সম্ভাবনা রয়েছে বলে জানান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) এমডি মো. সাইফুল ইসলাম সরকার। কয়লা খনির ফেজ পরিবর্তনের কারণে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গত ২৭ জুলাই বড়পুকুরিয়া কয়লা খনির নতুন কূপে পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু হয়। পরীক্ষামূলক  তোলার এক সপ্তাহের মধ্যেই পূর্ণাঙ্গভাবে উত্তোলনের প্রস্তুতি নিচ্ছিল শ্রমিকরা। এর মধ্যে জুলাই মাসের শেষে খনিতে কর্মরত অর্ধ শতাধিক চীনা ও বাংলাদেশি শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়। ফলে সংক্রমণ ঠেকাতে খনি কর্তৃপক্ষ সাময়িকভাবে তোলা বন্ধ করে দেয়।

 বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) এমডি মো. সাইফুল ইসলাম সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, করোনা পরিস্থিতি কিছুটা ম্যানেজ করে শনিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চীনা শ্রমিকরা এক শিফটে কয়লা উত্তোলন করে। পরে তারাই কয়লা উত্তোলন শুরু করেছে। তবে আগামী দুই সপ্তাহের মধ্যে দেশি শ্রমিকদের অংশগ্রহণে পুরোদমে কয়লা উত্তোলনে কাজ করা হচ্ছে।  তিনি আরও বলেন, বর্তমানে খনিতে ৩০০ চীনা ও ১৩৮ জন দেশি শ্রমিক কর্মরত রয়েছেন। করোনা পরিস্থিতি মোকাবিলা করে উৎপাদন চালু রাখার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। যদিও শনিবার ৭১ জনের করোনা পরীক্ষা করার মধ্যে ২৭ জনের পাওয়া ফলাফলে আবারও তিনজন চীনা শ্রমিকের করোনা পজিটিভ পাওয়া যায়। উল্লেখ্য, কয়লা খনির পরিত্যক্ত ফেজ থেকে নতুন ফেজের যন্ত্রপাতি স্থানান্তর ও সংস্কার কাজের জন্য গত ১ মে খনির ১৩১০ নম্বর ফেজ (কূপ) থেকে কয়লা উত্তোলন বন্ধ করা হয়। পরে টানা ২ মাস ২৭ দিন বন্ধ থাকার পর গত বুধবার নতুন ১৩০৬ নম্বর ফেজে পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু করা হয়।

গত ২৭ জুলাই সকালে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরীক্ষামূলকভাবে এ কয়লা উৎপাদন উদ্বোধন করেন।

সর্বশেষ খবর