শনিবার, ১৩ মে, ২০২৩ ০০:০০ টা

উদ্বোধনের অপেক্ষায় গ্যাস সরবরাহের পাইপলাইন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে গ্যাস সরবরাহে ১৫০ কিলোমিটার পাইপলাইন বসানোর কাজ শেষ হয়েছে। বাকি শুধু মিটারিং স্টেশনের কাজ। মিটারিং স্টেশনের কাজ শেষ হলে গ্যাস সরবরাহের কাজ শুরু হবে। সবকিছু ঠিক থাকলে জুন-জুলাই নাগাদ গ্যাস সরবরাহ শুরু হতে পারে। এ অঞ্চলে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ শুরু হলে শিল্পবিপ্লব ঘটবে বলে অনেকে মনে করছেন। রংপুরের পীরগঞ্জ থেকে সৈয়দপুর পর্যন্ত শিল্পোদ্যোক্তারা প্লট কিনে গ্যাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লি. (জিটিসিএল) সূত্রে জানা গেছে, বগুড়া থেকে পীরগঞ্জ হয়ে রংপুর ও সৈয়দপুর পর্যন্ত পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের কাজ শুরু হয়েছে ২০১৮ সালের অক্টোবরের দিকে। এ প্রকল্প আসছে জুনে শেষ হওয়ার কথা রয়েছে। ১ হাজার ৩৬৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয় হবে প্রকল্পে। জিটিসিএল এখানে ১০ কোটি ৩ লাখ টাকা খরচ করবে। বাদবাকি টাকা সরকার দেবে। পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের জন্য ৩০৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এ ছাড়া হুকুমদখল করা হয়েছে ৫৭৬ দশমিক ৩৭ একর জমি। ৩০ ইঞ্চি ব্যাসার্ধে ১৫০ কিলোমিটার পাইপলাইন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এ গ্যাস সরবরাহে ছয়টি নদী ও দুটি খাল পাড়ি দিতে হবে। এসব নদী ও খালের দূূরত্ব আড়াই কিলোমিটার।

জানা গেছে, প্রাথমিকভাবে শিল্পকারখানায় গ্যাস সরবরাহ করা হবে। বাসাবাড়িতে আপাতত গ্যাস সরবরাহ না-ও হতে পারে। স্থানীয়দের দাবি, প্রথম থেকেই শিল্পকারখানার পাশাপাশি বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হোক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী রংপুর বিভাগে গ্যাস পাইপলাইন স্থাপনের কাজ শুরু হওয়ায় ব্যবসায়ী-শিল্পপতিরা আনন্দিত। রংপুরবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ছিল এ অঞ্চলে গ্যাস সরবরাহের। পিছিয়ে পড়া হিসেবে পরিচিত এ অঞ্চলে গ্যাস সরবরাহ করা হলে নতুন নতুন শিল্পকারখানা ও বিসিকের শিল্পকারখানার পণ্যের উৎপাদন ব্যয় কমার পাশাপাশি অর্থনীতি নতুন গতি পাবে বলে আশা করছে স্থানীয় সুধীমহল। রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের আর্থসামাজিক অবস্থার আমূল পরিবর্তন ঘটবে। দূর হবে দারিদ্র্য, বৈষম্য। রংপুরের পীরগঞ্জ থেকে সৈয়দপুর পর্যন্ত মহাসড়কের পাশে অনেক দেশি-বিদেশি শিল্পোদ্যোক্তা শিল্প প্লট কিনে গ্যাসের জন্য অপেক্ষা করছেন।

রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলন বলেন, গ্যাস এলেই রংপুরের গঙ্গাচড়ার মহিপুরে ১ হাজার একর জমির ওপর বিসিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও রংপুরের সব উপজেলার শিল্পকারখানায় পাইপলাইনের মাধ্যমে গ্যাসের সংযোগ ঘটিয়ে আর্থসামাজিক অবস্থার আমূল পরিবর্তন করা হবে। এ প্রকল্পের প্রকল্প পরিচালক খন্দকার আরিফুল ইসলাম বলেন, প্রকল্পের পাইপলাইন বসানোর কাজ শেষ হয়েছে। মিটারিং স্টেশনের কাজ চলছে। প্রাথমিক অবস্থায় কারা কারা গ্যাস পাবেন এ বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে।

 

সর্বশেষ খবর