৭ ডিসেম্বর, ২০১৯ ২১:৫৫

৮ ডিসেম্বর ঝালকাঠি ও নলছিটি মুক্ত দিবস

ঝালকাঠি প্রতিনিধি

৮ ডিসেম্বর ঝালকাঠি ও নলছিটি মুক্ত দিবস

প্রতীকী ছবি

আগামীকাল ৮ ডিসেম্বর (রবিবার) ঝালকাঠি ও নলছিটি মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলা পাকহানাদার মুক্ত হয়েছিল। 

এ দিনে জেলার বিভিন্নস্থানে ছড়িয়ে থাকা বীর মুক্তিযোদ্ধারা ঝালাকাঠি শহরে প্রবেশ করেন। এর আগে সাব-সেক্টর কমান্ডার মেজর শাহজাহান ওমর বীর উত্তমের নেতৃত্বে রাজাপুর ও কাঠালিয়া মুক্ত হয়।

১৯৭১ সালের ২৭ এপ্রিল ভারী কামান আর মর্টার শেলের গোলা নিক্ষেপ করতে করতে পাক হানাদার বাহিনী ঝালকাঠি শহর দখলে নেয়। এরপর থেকে পাক বাহিনী রাজাকাদের সহায়তায় ৭ ডিসেম্বর পর্যন্ত জেলা জুড়ে হত্যা, ধর্ষণ, লুট আর অগ্নিসংযোগসহ নারকীয় নির্যাতন চালায়। জেলার বিভিন্নস্থান থেকে প্রতিদিন নিরীহ বাঙালিদের ধরে নিয়ে নির্যাতন করা হয়। এছাড়াও পৌরসভা খেয়াঘাট এলাকায় সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করা হয়। বিভিন্ন স্থানে অসংখ্য মুক্তিযোদ্ধা ও বাঙালিকে হত্যা করে মাটি চাপা দেওয়া হয়।

জেলা মুক্তিযোদ্ধা কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত কমান্ডার দুলাল সাহা জানান, ৭ ডিসেম্বর আমরা গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি যে পাক সেনারা ৮ ডিসেম্বর এলাকা ত্যাগ করবে। মুক্তিযোদ্ধারা এমন খবর শুনে জেলার বিভিন্ন স্থান থেকে সদরে জড়ো হতে থাকে। মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধে টিকতে না পেরে ৭ ডিসেম্বর শহরে কারফিউ জারি করে রাতের আঁধারে ঝালকাঠি ছেড়ে পালিয়ে যায় পাকবাহিনী। 

রাজাকার বারেক ও আলতাফকে আটক করা হয়। পরে মুক্তিযোদ্ধারা থানা ঘেরাও করলে ওসিসহ পুলিশ সদস্যরা আত্মসমর্পণ করেন। ৮ ডিসেম্বর মুক্ত হয় ঝালকাঠি ও নলছিটি। মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা হাতে উল্লাস করে শহর প্রদক্ষিণ করে। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর