৬ মার্চ, ২০২১ ১৬:৩৪
সময় বৃদ্ধির দাবি

অনুদানের জন্য আবেদন করতে গিয়ে রংপুরে সার্ভার জটিলতায় বহু শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, রংপুর


অনুদানের জন্য আবেদন করতে গিয়ে রংপুরে সার্ভার জটিলতায় বহু শিক্ষার্থী

প্রতীকী ছবি

রংপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের আর্থিক অনুদান আবেদন অনলাইনে জমা দিতে শিক্ষার্থীদের ভিড় বেড়েছে বিভিন্ন ইন্টারনেটের দোকান ও সাইবার ক্যাফগুলোতে। এছাড়াও শিক্ষার্থীদের অভিভাবকদের প্রত্যয়ন পত্র সংগ্রহে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অফিস কক্ষে ভিড় বেড়েছে।  সার্ভার জটিলতার কারণে শিক্ষার্থীরা প্রত্যয়ন পত্র সংগ্রহের পরেও আবেদন জমা করতে পারছে না। মূলত সার্ভার জটিলতার কারণে নির্ধারিত সময়ের মধ্যেও আবেদন জমা দিতে পারছে না শিক্ষার্থীরা। ফলে আবেদন না করতে পেরে অনেকেই হতাশা প্রকাশ করেছেন।

৭ মার্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে আবেদনের শেষ সময় দেয়া হলেও শিক্ষার্থীরা সার্ভার জটিলতার বিষয়টি আমলে নিয়ে সময় বৃদ্ধির দাবি জানিয়েছেন। অপরদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা বিষয়টি আমলে নিয়ে সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করার আশ্বাস প্রদান করলেও জেলা পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা বলছেন, সার্ভার জটিলতার বিষয়টি আমাদের জানা নেই।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ২০২০ - ২০২১ অর্থবছরে পরিচালনা বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের জন্য বিশেষ মঞ্জুরি হিসেবে বরাদ্দকৃত অর্থ উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের মধ্যে স্বচ্ছ ও সুষ্ঠুভাবে বিতরণের লক্ষে ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের জন্য অনুসরণীয় নীতিমালা (সংশোধিত ২০২০) জারি করা হয়েছে। বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের বিশেষ অনুদান প্রদানের লক্ষ্যে অনলাইনে আবেদনের সময়সীমা ৭ মার্চ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। সিনিয়র সহকারী সচিব মো. ফজলুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি জারি করা হয়।

রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাইবার ক্যাফেতে খোঁজ নিয়ে জানা গেছে, গত সপ্তাহে (১ মার্চ থেকে ৫ মার্চ) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসা থেকে অভিভাবকরা শিক্ষার্থীদের জন্য প্রত্যয়ন পত্র সংগ্রহ করেছেন। তবে আবেদন করতে গিয়ে অনলাইনে সার্ভার জটিলতার কারণে অনেকেই আবেদন করতে পারেনি। বিষয়টি সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে অবহিত করলেও তারা বলছেন, এখানে তাদের করণীয় কিছু নেই। সার্ভার জটিলতার কারণে অনেক ইন্টানেটের দোকান আবেদন গ্রহণ বন্ধ রেখেছেন।

শিক্ষার্থী ইব্রাহিম কবীর বলেন, আমি প্রত্যয়ন পত্র শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তুলে আবেদন করতে পারিনি। সার্ভার জটিলতায় এখন কেউ আবেদন জমা নিচ্ছে না।

রংপুরের জেলা শিক্ষা অফিসার রোকসানা বেগম ও মাধ্যমিক উচ্চ বিভাগের উপপরিচালক মতিন লষ্কর জানান, শিক্ষার্থীদের আর্থিক অনুদান অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। সার্ভার জটিলতার বিষয়টি আমাদের জানা নেই। সময় বৃদ্ধির বিষয়ে কোন নির্দেশনা আমাদের নিকট আসেনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের বলেন, আমরা সময়সীমা আজ ৭ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেছি। সার্ভার জটিলতার বিষয়টি আমরা বিবেচনা করবো। সংশ্লিষ্ট বিভাগকে সমস্যার বিষয়টি অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর