২৫ জুলাই, ২০২১ ২১:০১

মহানন্দায় ধরা পড়লো ২৮ কেজির বাঘাইড় মাছ

পঞ্চগড় প্রতিনিধি

মহানন্দায় ধরা পড়লো ২৮ কেজির বাঘাইড় মাছ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আন্তঃসীমান্ত নদী মহানন্দায় ২৮ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে। রবিবার দুপুরে এ মাছটি ধরা পড়ে। জানা গেছে, লকডাউনে সময় কাটাতে শখের বসে স্থানীয় কয়েকজন যুবক জাল দিয়ে মহানন্দায় মাছ ধরতে যায়। তেঁতুলিয়া উপজেলার সর্দারপাড়া এলাকার রকি, বিপ্লব, আবু হাসান, আজিজ, সাহাদাতসহ আরও কয়েকজন দল বেঁধে নদীতে মাছ ধরছিল।

এক পর্যায়ে জালে বড় মাছ পড়েছে বুঝতে পেরে সকলে মিলে নদীর গভীরে ডুব দিয়ে মাছটি ধরে ফেলে। নদীর পাড়ে তোলার পর মাছটি দেখতে অনেকেই আসে। পরে তারা মাছটি বাসায় নিয়ে যায়। এ সময় ওই এলাকার মানুষেরা মাছটি দেখতে ভিড় করে। স্থানীয় পাথর ব্যবসায়ী হাসিনুর রহমান ২০ হাজার টাকায় মাছটি কিনে নেয়। 

এর আগেও মহানন্দা নদীতে বাঘাইড়সহ নানা ধরনের বড় মাছ পাওয়া গেছে। বর্ষার সময় ভারতীয় অঞ্চলে নির্মিত স্লুইসগেট খুলে দিলে দুই পাড় প্লাবিত করে প্রবাহিত হয় মহানন্দা। স্লুইসগেট বন্ধ করে দিলে পানি কমে যায়। তখন এসব মাছ জেলেদের জালে ধরা পড়ে। মহানন্দা নদীটি ভারত থেকে প্রবাহিত হয়ে তেঁতুলিয়ার সীমান্ত দিয়ে আবার ভারতে প্রবেশ করেছে। বাঘাইড় মাছটি ভারতে থেকে আসতে পারে বলে ধারণা করছেন এলাকাবাসি।

জেলা মৎস্য কর্মকর্তা শাহনেওয়াজ সিরাজী জানান, বাঘাইড় বাংলাদেশের অন্যতম মাছ। বিভিন্ন নদীতে এই মাছ পাওয়া যায় । বিশেষ করে পঞ্চগড়ের মহানন্দা, করোতোয়া, নীলফামারীর তিস্তা, গাইবান্ধার বষ্মপূত্র নদে এই মাছের দেখা মেলে। বাঘাইড় দেশি আইড় এর একটি প্রজাতি। এই মাছ খেতে অত্যন্ত সুস্বাদু। বাজারে দামও অনেক বেশি।  

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর