২৭ সেপ্টেম্বর, ২০২১ ২১:১৬

বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর মহাসড়ক সম্প্রসারণে সরেজমিনে পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর মহাসড়ক সম্প্রসারণে সরেজমিনে পরিদর্শন

বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর জাতীয় মহাসড়কের বরিশাল অংশের ১৩.৩৩ কিলোমিটার দুই পাশে সম্প্রসারণের লক্ষ্যে জমি অধিগ্রহণের জন্য সরেজমিন পরিদর্শন করেছেন সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সোমবার দিনভর সদর উপজেলার চরকাউয়া খেয়াঘাট থেকে দিনারের পোল হয়ে লাহারহাট পর্যন্ত মহাসড়ক পরিদর্শন করেন তারা। 

১৮ ফুট প্রশস্ত মহাসড়কের দুই পাশের জমি অধিগ্রহন না করেই দুই পাশে আরও প্রায় ১৬ ফুট সম্প্রসারণ ও উন্নয়নের জন্য প্রায় ৯৯ কোটি টাকার টেন্ডার সম্পন্ন হয় দেড় বছর আগে। ঠিকাদার সরেজমিন সড়ক সম্প্রসারনের কাজ করতে গেলে মহাসড়কের দুই পাশের ব্যক্তি মালিকানাধীন জমির মালিকরা তাদের বাধা দেয়। এতে হোঁচট খায় সড়ক সম্প্রসারণ ও উন্নয়ন কাজ। এদিকে মহাসড়ক সম্প্রসারণ ও উন্নয়ন কাজ সম্পন্ন না হওয়ায় খানাখন্দে ভরা বরিশাল অংশের ১৩ কিলোমিটার মহাসড়ক যানবাহন চলাচলের অনেকটা অনুপযোগী হয়ে পড়েছে। 

এ অবস্থায় মহাসড়ক সম্প্রসারণ ও উন্নয়ন কাজ তড়ান্বিত করতে মহাসড়কের দুই পাশের জমি অধিগ্রহন জরুরী হয়ে পড়ে। বরিশাল সড়ক বিভাগ থেকে ১৮৬ কোটি টাকার এ সংক্রান্ত একটি প্রকল্প মন্ত্রনালয়ের প্রেরণ করা হয়। 

ওই প্রকল্পের সব শেষ প্রস্তুতি পরিদর্শন করতে বরিশাল বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর জাতীয় মহাসড়কের বরিশাল অংশের ১৩.৩৩ কিলোমিটার পরিদর্শন করেন সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. আবদুল্লাহ আল মামুন, বরিশাল জোনের আবু হেনা মো. তারেক ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ, নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন এবং প্রধান কার্যালয়ের দুই জন নির্বাহী প্রকৌশলী এরিনা মান্নান ও শেখ মো. সোহেল আহমেদ।

বরিশাল সড়ক বিভাগের কর্মকর্তারা জানান, পরিদর্শনকারী দল ঢাকায় ফিরে রিপোর্ট দিলেই জমি অধিগ্রহণ প্রকল্প অনুমোদন হবে। এরপর জমি অধিগ্রহণ সম্পন্ন করে সড়ক সম্প্রসারণ ও উন্নয়ন কাজ শুরু হবে বলে তারা জানিয়েছেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর