২১ এপ্রিল, ২০২৪ ২১:৫৫

পাগলা কুকুরের কামড়ে ১০ জন আহত

কুড়িগ্রাম প্রতিনিধি

পাগলা কুকুরের কামড়ে ১০ জন আহত

কুগ্রিামের ফুলবাড়ীতে একটি পাগলা কুকুরের কামড়ে নারী-পুরুষ ও শিশুসহ ১০ জন আহতের ঘটনা ঘটেছে। এছাড়াও গরু, ছাগল ও অন্যান্য প্রাণিকেও কামড়ে আহত করেছে এ পাগলা কুকুর। শনিবার দিনভর ও রবিবার দুপুর পর্যন্ত উপজেলা সদরের পানিমাছকুটি ও পার্শ্ববর্তী চন্দ্রখানা গ্রামে এ দুর্ঘটনা ঘটে। আহতরা হলেন পানিমাছকুটি গ্রামের জালাল উদ্দীন (৩৫,) মীম (১০), মুবিন (৪), নুরনাহার (৩৫), মোহাম্মদ আলী (১৪), আশিক (৮), চন্দ্রখানা গ্রামের তৈয়ব আলী (৭০) এবং আনছার আলী (৫০) এছাড়াও রয়েছে অজ্ঞাত আরও দুইজন। কুকুড়ের কামড়ে আহতদের সকলেই ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার সকালের দিকে সীমান্তের ভারতীয় একটি কুকুর উপজেলার পানিমাছকুটি গ্রামে প্রবেশ করে। অনেকেই জানতোনা যে এটি পাগলা কুকুর হতে পারে। কুকুরটির মুখ দিয়ে লালা পড়ছিল। পথচারীদের দু-একজন কুকুরটিকে দেখে পাগলা কুকুর,পাগলা কুকুর বলে চিৎকার করতে থাকে। কিন্তু লোকজন কিছু বুঝে উঠার আগেই কুকুরটি যাকে সামনে পায় তাকেই কামড়াতে শুরু করে। পরে লোকজন লাঠি নিয়ে ধাওয়া করলে উপজেলার ব্র্যাক মোড় হয়ে চন্দ্রখানা কদমতলার দিকে গিয়ে পশ্চিম পানিমাছকুটি কাশিয়াবাড়ী গ্রামে প্রবেশ করে। সেখানে বেশ কয়েকজনকে কামড়ে দেয়। এরপর সেখান থেকে চন্দ্রখানা কদমতলা এলাকায় কয়েকজনকে কামড় দিয়ে গুরুতর আহত করে। তবে শেষ পর্যন্ত তার আর রক্ষা হয়নি। ওই এলাকার লোকজন ঘেরাও করে কুকুরটিকে মেরে ফেলেন।

স্থানীয় রফিকুল ইসলাম ও আয়নাল হক জানান, পাগলা কুকুরটি এই এলাকা দিয়ে যাওয়ার সময় বেশ কয়েকটি বেওয়ারিশ কুকুরকেও কামড় দেয়। সেগুলো আবার পাগলা কুকুর হয়ে সকলকে কামড় দিতে পারে তাই আমরা কুকুরটিকে মেরে ফেলেছি। এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সুমন কান্তি সাহা জানান, পাগলা কুকুরের কামড়ে আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। আমাদের হাসপাতালে জলাতঙ্ক ভ্যাকসিন সরবরাহ নাই। তাই তাদেরকে জরুরি ভিত্তিতে জেলা সদরের জেনারেল হাসপাতালে গিয়ে জলাতঙ্ক ভ্যাকসিন নেয়ার পরামর্শ দিয়েছি।

বিডি প্রতিদিন/এএ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর