Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ১৩:৩৬
আপডেট : ২২ মে, ২০১৯ ১৪:২৯

বিশ্বকাপে কোন দলের ওপেনিং শক্তি কেমন?

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে কোন দলের ওপেনিং শক্তি কেমন?
সংগৃহীত ছবি

ইংল্যান্ড বিশ্বকাপে পরিবেশে প্রতিটা দলই প্রচুর রান করবে বলে আশা করা হচ্ছে। এই অবস্থায় দলের মূল শক্তি ব্যাটিং হতে চলেছে, তা বলাই বাহুল্য। বিশেষ করে ওপেনারদের উপরে অনেকটাই দায়িত্ব বর্তাবে দলের বড় স্কোর গড়ার ক্ষেত্রে। দেখে নেওয়া যাক কোন দলের ওপেনিং শক্তি কেমন-

শ্রীলঙ্কার ক্ষেত্রে ওপেন করার দায়িত্ব থাকতে পারে ডিমুথ করুণারত্নের উপরে। যদিও ১ মার্চ ২০১৫ সালে শেষবারের মতো একদিনের ম্যাচ খেলেছিলেন তিনি। নয়তো ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নদের ক্ষেত্রে অভিষ্কা ফার্নান্দো বা লাহিরু থিরিমানে ওপেনের দায়িত্ব নিতে পারেন। 

নিউজিল্যান্ডের ক্ষেত্রে মার্টিন গাপ্টিল ও কলিন মুনরো জুটিরই ওপেন করার সম্ভাবনা। দু’জনের গড় ২৫, সেঞ্চুরিও নেই ওপেনিংয়ে। তাই হেনরি নিকলসকে রাখার সম্ভাবনা রয়েছে মুনরোর বদলে।

আফগানিস্তানের ক্ষেত্রে ওপেনিং জুটি সেই অর্থে ঠিক নেই। মোহাম্মদ শাহজাদ ওপেন করতে পারেন। আবার। শাহজাদের সঙ্গে নামতে পারেন হজরতুল্লা জাজাই বা নুর আলি জাদরান। শাহজাদ ও জাদরানের ওপেনিং গড় ৩৩।

বাংলাদেশের ক্ষেত্রে ওপেনিং জুটি মধুর সমস্যায় ভুগছে। তামিম ইকবাল তো রয়েছেনই, তবে তাঁর সঙ্গে লিটন দাস বা সৌম্য সরকারের মধ্যে যে কোন একজন থাকতে পারেন। সৌম্য এবং লিটন দুইজনই দুর্দান্ত ফর্মে রয়েছেন। তামিম-সৌম্যের গড় ৪৪.৬১, অন্যদিকে তামিম-লিটন গড় ২৮। তাই সৌম্যই এগিয়ে থাকছেন।

ফখর জামান, ইমাম-উল-হক পাকিস্তানের ওপেনিং জুটির মধ্যে নিয়মিত। ফখর আগ্রাসী খেললে ইমাম ইনিংস গড়ার কাজ করেন। গড় ৫৮। ২৪টি ইনিংসে চারটি সেঞ্চুরি, পাঁচটি হাফ সেঞ্চুরি, ১২৬৭ রান, গড় ৫৮-এটাই তাঁদের ওপেনিং পরিসংখ্যান। ইংল্যান্ডে সম্প্রতি চমৎকার খেলেছেন।

ক্রিস গেইল এবং এভিন লুইস ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং জুটি। তবে তেমন সফল নয় এই জুটি। মোটে ৩৮৩ রান রয়েছে তাঁদের জুটিতে। গড় মাত্র ৩০। যদিও নিজেদের দিনে যে কোন বোলিং আক্রমণ সামলাতে সফল তাঁরা। তাই এঁদের বিকল্প এখনও ভাবেনি দল।

দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা ও কুইন্টন ডি কক সবচেয়ে বেশি সফল ওপেনিং জুটি। ককের আগ্রাসী ভঙ্গি ও হাসিমের ইনিংস গড়ার ক্ষমতা দুই’ই রয়েছে। ৯ বছর একসঙ্গে খেলছেন, ৪১১৬ রান, ১০টি সেঞ্চুরি, ১৫টি হাফ সেঞ্চুরি রয়েছে দখলে।

ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ অস্ট্রেলিয়ার বিস্ফোরক জুটি। ২০১৪ থেকে এক সঙ্গে খেলছেন। ২১২৬ রান করেছেন দু’জনে। ৪৪ গড়। পাঁচটি সেঞ্চুরি, দশটি হাফ সেঞ্চুরিও রয়েছে। সর্বোচ্চ রান এই জুটির ক্ষেত্রে ২৩১।

ঘরের মাঠে বিশ্বকাপ জিততে মরিয়া ইংল্যান্ড। জেসন রয়, জনি বেয়ারস্টোই সেরা ওপেনিং জুটি দলের ক্ষেত্রে। ৫৭ গড় রয়েছে তাঁদের। মোট রান ১৭৬২। ৩০টি ইনিংসে, সাতটি সেঞ্চুরি, আটটি হাফ সেঞ্চুরি রয়েছে। মাত্র ৩০ ইনিংসে ১৫ বারেরও বেশি ৫০ বা তার বেশি রান করেছে এই জুটি।

ভারতের ক্ষেত্রে ওপেনিং করতে পারেন শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা। ১০৩ ইনিংসে রোহিত-ধাওয়ান ৪৫৮৬ রান করেছেন। গড় ৪৫। পার্টনারশিপে সর্বোচ্চ ২১০ রান করেছেন তারা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা
 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য