রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা

ইংরেজির দরকারি পরামর্শ

ইংরেজির দরকারি পরামর্শ

দ্বিতীয়পত্র

Full Marks: 50

* ২ ঘণ্টায় ১০টি প্রশ্নের উত্তর দিতে হবে।

Section- A,  Grammar,
Ques. no. 1-8, Marks: 30
Section- B, Composition,
Ques. no. 9-10, Marks: 20

প্রশ্নের উত্তর সঠিকভাবে লেখার নিয়ম জেনে নাও।

Section-A (Question No. 1-8)
Using Articles : প্রশ্ন পত্রে ৬টি Gap সহ একটি Passage দেওয়া থাকবে। Gap এর ক্রম অনুযায়ী a/an/the/x (কোন Article না হলে, x) লিখে উত্তর লিখতে হবে। পুরো Passage লিখতে হবে না। Article টি Small বা Capital Latter হবে কিনা, তা উত্তর দেওয়ার সময় লক্ষ্য রাখতে হবে।

Using Preposition

এ প্রশ্নটির ধরন 1 নং প্রশ্নের অনুরূপ।

Using Substitution Table : এটি একটি Grammar item যার মূল উদ্দেশ্য হলো Table এর মাধ্যমে শিক্ষার্থীরা সঠিক Grammatically Rule ব্যবহার করে বাক্য লিখতে পারল কিনা। Tanse এর উপর ভালো ধারনা থাকলে এই 4 মার্কস পাওয়া খুবই সহজ। Table এ তিনটি Column থাকবে। ৩টি Column থেকে শব্দ/শব্দসমূহ নিয়ে উত্তরপত্রে ৪টি অর্থবহ Sentence তৈরি করতে হবে। তবে তাদের মধ্যে ধারাবাহিকতা বজায় থাকা ভালো।

Direct Narration to Indirect Narration বা Vice Versa : প্রশ্নপত্রের এ অংশে একটি Passage দেওয়া থাকবে। মূলত Passage এর ওপর ভিত্তি করে একটি বর্ণনা থাকবে, যা Direct থেকে Indirect Narration এ পরিবর্তন করতে হবে।

Transformation of Sentences : প্রশ্নপত্রের এ অংশে একটি Passage থাকবে। Passage টির Underline করা ৫টি Sentence এর শেষে প্রদত্ত নিদের্শনা অনুযায়ী Sentence গুলোর পরিবর্তন করতে হবে। মোট ৩ (তিন) ধরনের পরিবর্তন সংক্রান্ত প্রশ্ন থাকবে।

(Affirmative to Negative & Interrogative)
* Positive to Comparative or Superlative
* Active to Passive অথবা এগুলোর Vice versa.  
Using Capitalization & Punctuation (মান) : Capital letter ও Punctuation mark বিহীন একটি passage দেওয়া থাকবে। Punctuation mark এবং capital letter ব্যবহার করে পুরো passage টি শুদ্ধরূপে উত্তর পত্রে লিখতে হবে।

Using Suffixes And  Prefixes : একটি passage দেওয়া থাকবে। passage টির Underlineব করা ৮টি মূলশব্দ থাকবে। passage টির অর্থের সাথে সঙ্গতি রেখে মূলশব্দগুলোর সঙ্গে Prefixes বা Suffixes যোগ করতে হবে। পুরো passage লিখতে হবে না।

Using Right form of Verb : এটি একটি পরিচিত Lesson, যেখানে ৮টি Gap সম্বলিত একটি passage দেওয়া থাকবে। Tense এর উপর ভালো দখল থাকলে। এখানে নম্বর পাওয়া খুবই সহজ। তালিকা হতে প্রতিটি শূন্যস্থানের উপযুক্ত Verbটি বেছে নিয়ে বাক্যের গঠন অনুযায়ী সঠিক রূপ (form) বসাতে হবে। উত্তর পত্রে ক্রম অনুযায়ী Verb সমূহ লিখতে হবে। পুরো passage লিখতে হবে না।

Section-B
(Composition)(Question No. 1-8)
Writing Formal Letter/E-mail : এ অংশ থেকে একটি Formal Letter বা একটি E-mail থাকবে। কোনো বিকল্প প্রশ্ন থাকবে না।

E-mail এবং Letter -এর বিষয়বস্তু একই। Letter এর বিষয়বস্তু সম্পর্কে জেনে E-mail লেখার ও পাঠানোর কৌশল জানা থাকলেই E-mail -এর মাধ্যমে যোগাযোগ করা সম্ভব। উল্লেখ্য, E-mail ও Informal বা Formal হতে পারে। সেক্ষেত্রে Informal বা Formal Letter -এর বিষয়বস্তু জেনে E-mail -এর ফরম্যাটে লিখলে হবে। মনে রাখতে হবে, Letter/Application লিখার সময় তা যেন, American/British যে কোন একটা Style -এ হয়। দুটো Style এর মিশ্রণ যেন না ঘটে। American Style-টা সহজ , কারণ এ পদ্ধতিতে সবকিছু বামদিক থেকে শুরু করতে হয়।

Writing Short Compositions : পরীক্ষায় 250 শব্দের মধ্যে একটি Composition লিখতে হবে। এক্ষেত্রে কোন বিকল্প প্রশ্ন থাকবে না। Composition ছাত্র-ছাত্রীদের নিজস্ব অভিজ্ঞতা, স্মরনীয় মুহুর্ত কিংবা স্থান বা ঘটনা সম্পর্কিত হবে। Composition লিখার ক্ষেত্রে Introduction, Body ও Conclusion এ তিনটি Part থাকা বাঞ্চনীয়।

সর্বশেষ খবর