বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার- দিঠি আনোয়ার

বাবাকে কখনো কাউকে ভুলতে দেব না

বাবাকে কখনো কাউকে ভুলতে দেব না

প্রয়াত প্রখ্যাত গীতিকার ও চলচ্চিত্রকার গাজী মাজহারুল আনোয়ারের জন্মদিন আজ।  ২০ হাজারেরও বেশি গানের স্রষ্টা এই নন্দিত ও কালের সীমানাজয়ী অমর ব্যক্তিত্বের জন্মদিনে তাঁর সুযোগ্য কন্যা কণ্ঠশিল্পী দিঠি আনোয়ার বাবাকে নিয়ে নানা আয়োজনের কথা বলেছেন।  আর তা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

আপনার বাবার জন্মদিনে কী আয়োজন থাকছে?

তাঁর সৃষ্ট অমর কিছু গান নিয়েই সাজানো হয়েছে ‘আইপিডিসি আমাদের গান’র নতুন সিজন। ফিউশনধর্মী এই অনুষ্ঠানের নতুন সিজনের প্রচার শুরু হচ্ছে আগামীকাল। এবার মোট আটটি গান প্রকাশ হবে। যেগুলো গেয়েছেন এ প্রজন্মের শিল্পীরা।

 

বিষয়টি বিস্তারিত জানালে ভালো হয়-

আইপিডিসি এতদিন ফোক গান নিয়ে কাজ করেছে। এবারের সিজনটি আব্বার গানের ওপর করছে। আটটি গান নতুনভাবে সংগীতায়োজন করে এই প্রজন্মের শিল্পীদের দিয়ে গাওয়ানো হয়েছে। ওদের মূল নাম ‘আইপিডিসি আমাদের গান’ তো থাকছেই, সঙ্গে থাকবে ‘ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার’। সব গানের নতুন সংগীতায়োজন করেছেন ইমন সাহা। গানগুলো গেয়েছেন দিঠি আনোয়ার, নন্দিতা, প্রিয়াঙ্কা বিশ্বাস, ইউসুফ, মেজবাহসহ এ প্রজন্মের অনেকে।

 

এতে মূলত কোন গানগুলো থাকছে?

প্রথম গান হিসেবে প্রকাশ হবে ‘আকাশের হাতে আছে একরাসি নীল’। এটিই আব্বার (গাজী মাজহারুল আনোয়ার) লেখা প্রথম প্লেব্যাক। গানটি নতুনভাবে গেয়েছেন প্রিয়াঙ্কা ও মেজবাহ।

 

গান সংরক্ষণ ও প্রজন্মের কাছে ছড়িয়ে দেওয়ার নতুন এই আয়োজন কেমন হচ্ছে?

এর মূল পরিকল্পনাটা আমাদের পরিবারের। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, আব্বার গানগুলোকে সংরক্ষণ করব। এখন যেহেতু ডিজিটাল যুগ, সে জন্য ইউটিউবে একটি ডিজিটাল আর্কাইভ করার সিদ্ধান্ত নিই। সে লক্ষ্যেই আইপিডিসির সঙ্গে যোগাযোগ করি। তারাও খুব আগ্রহ নিয়ে, আন্তরিকতার সঙ্গে এগিয়ে এসেছেন। আগামীতে আরও সিজন আসবে। এ আয়োজনে গানের সঙ্গে ৩০ সেকেন্ডের একটি বিশেষ অংশ থাকবে; যেখানে গানটির পেছনের গল্প, সুরকার-সংগীত পরিচালকদের সব তথ্য স্থান পাবে। আগামীকাল প্রথম গান প্রকাশের পর প্রতি মাসে একটি করে গান প্রকাশ্যে আসবে।

 

বাবার গান কী শুধু অন্তর্জালেই সীমাবদ্ধ থাকবে?

না। শুধু অন্তর্জালে গান প্রকাশেই সীমাবদ্ধ থাকবে না। বাবার সৃষ্টিকর্মকে সংরক্ষণ করতে নিয়মিত বইও প্রকাশ করা হবে। গত বছর আব্বার জন্মদিনে ‘অল্প কথার গল্প গান’ নামে একটি বই বের হয়েছে। তার নতুন দুটো সংস্করণ এ বছর প্রকাশ হয়েছে। সামনে ধারাবাহিকভাবে আরও আসবে। ‘অল্প কথার গল্প গান’ বইয়ের প্রথম সংস্করণে ২৫০টি গানের কথা ও ১০০টি গানের পেছনের ইতিহাস রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় সংস্করণে ১০০টি গানের কথা এবং ২৫ গানের গল্প রাখা হয়েছে।

 

এ ছাড়া বাবাকে অমর করে রাখতে আর কী পরিকল্পনা রয়েছে আপনার?

বাবার বিশাল কর্মযজ্ঞ বাঁচিয়ে রাখতে মিউজিয়াম, বায়োগ্রাফি, বায়োপিক, ডিজিটাল আর্কাইভসহ সবকিছুই করার পরিকল্পনা রয়েছে আমাদের। আসলে আমার বাবা চিরতরে চলে গেছেন।  কিন্তু তাঁর কাজ, তাঁর সৃষ্টি সংরক্ষণের মাধ্যমে তাঁকেই বাঁচিয়ে রাখতে চাই। মূল কথা বাবাকে কখনো কাউকে ভুলতে দেব না।

 

আজ শুভ জন্মদিন

সফল মানুষ

গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার। প্রায় ২০ হাজার গানের স্রষ্টা ও সর্বকালের সেরা গীতিকারদের একজন। বিবিসির এক জরিপে সেরা ২০ বাংলা গানের মধ্যে তিনটিই তাঁর রচিত।  একাধারে তিনি একজন সফল গীতিকার, কাহিনিকার, চিত্রনাট্যকার ও চিত্রপরিচালক। এই গুণী মানুষটির কথা তুলে ধরা হলো-

 

২০ হাজার গানের রচয়িতা

গাজী মাজহারুল আনোয়ার বাংলাদেশের জনপ্রিয় গীতিকারদের মধ্যে অন্যতম একজন। দেশাত্মবোধক, আধুনিক, চলচ্চিত্রের  অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা হলেন এই সফল ব্যক্তিত্ব। তাঁর কথায় তিনি সবমিলিয়ে ২০ হাজারেরও বেশি গান লিখেছেন।

 

বিবিসির জরিপে সেরা তিন গান

 বিবিসি বাংলা জরিপকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছে গাজী মাজহারুল আনোয়ারের লেখা তিনটি গান। এগুলো হলো- ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’ এবং ‘একবার যেতে দেনা আমায় ছোট্ট সোনার গাঁয়’। অন্যদিকে, জাপান-বাংলাদেশ জরিপে সেরা ২০ গানের মধ্যে প্রথম আটটিও তাঁর রচিত।

 

যত সম্মাননা

গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক লাভ করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাস পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ড, ডেইলি স্টার কর্তৃক লাইফ টাইম অ্যাওয়ার্ডসহ জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাঁর অর্জিত পুরস্কারের সংখ্যা ১১০।

 

জন্ম ও মৃত্যু

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর জন্মস্থান কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে। ২০২২ সালের ৪ সেপ্টেম্বর তিনি মারা যান।

সর্বশেষ খবর