২৩ নভেম্বর, ২০২০ ১৯:৫০

চলচ্চিত্র শিল্পীদের আর্থিক সহায়তায় ট্রাস্ট গঠনে আইন

অনলাইন ডেস্ক

চলচ্চিত্র শিল্পীদের আর্থিক সহায়তায় ট্রাস্ট গঠনে আইন

চলচ্চিত্র শিল্পীদের আর্থিক সহায়তায় ট্রাস্ট গঠন করতে নতুন আইন করতে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০২০’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, যারা এই আইনের অধীনে আসবেন, তারা সংস্কৃতি মন্ত্রণালয়ের আইনে তার বেনিফিট পাবেন না। যে কোনো এক জায়গায় নিবন্ধিত থাকবেন এবং সেই যেটাবেইজ থেকে সাহায্য-সহযোগিতা পাবেন।

এ আইনের অধীনে একটি ট্রাস্ট হবে জানিয়ে আনোয়ারুল বলেন, ট্রাস্ট পরিচালনায় একটি বোর্ড থাকবে, বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। বোর্ডের একজন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন, তিনি সরকার থেকে মনোনীত হবেন। তাদের কাজ হবে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ করা, চলচ্চিত্র শিল্পীদের কল্যাণের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ-অসচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম চলচ্চিত্র শিল্পীকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেওয়া, অসুস্থ চলচ্চিত্র শিল্পীদের চিকিৎসার ব্যয় বহন, দুঃস্থ-অস্বচ্ছল চলচ্চিত্র শিল্পীদের মৃত্যু হলে পরিবারকে সহায়তা করা।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর