১৯ জুলাই, ২০১৯ ১০:২৪

এই শাড়িটির নাম কাঞ্চিপুরম সিল্ক

তসলিমা নাসরিন

এই শাড়িটির নাম কাঞ্চিপুরম সিল্ক

কাল রাতে গিয়েছিলাম অপর্ণা সেনের 'ঘরে বাইরে আজ' ছবিটি দেখতে, দিল্লির সিরিফোর্ট অডিটোরিয়ামে। অপর্ণা সেন এসেছিলেন। ছবির গল্পটা নিঃসন্দেহে ভালো, উদ্দেশ্য তো চোখ বন্ধ করে ভালো, কিন্তু বানানোটা? বানানোটা কাঁচা হাতের কাজ বলে আমার মনে হয়েছে। যে পরিচালক ১৯৮৫ সালে পরমা বানিয়েছেন, ১৯৮১ সালে ৩৬ চৌরঙ্গী লেন বানিয়েছেন, তাঁর হাত আরও দক্ষ হওয়া উচিত ছিল ২০১৯ সালে। সাদা-কালো ফ্ল্যাশব্যাকগুলোয় যেভাবে বারবার নিয়ে গেছেন বাক্যালাপের মাঝখানে, ফোনে কথা বলার সময় ওপাশে কী বলা হচ্ছে তা যেভাবে এপাশে রিপিট করে করে দর্শকদের বুঝিয়েছেন, এমনকী সন্দ্বীপ যে জাতপ্রথায় বিশ্বাস করে তা বোঝাবার জন্য যেভাবে তাঁকে দিয়ে তাঁর প্রেমিকাকে বলিয়েছেন, তোমাকে আমি বিয়ে করতে পারবো না। কারণ তুমি তো দালিত, কার মনে কী চলছে, সেগুলোও যেভাবে বলে বলে দিয়েছেন--- তা রীতিমত অস্বস্তিকর।

অপর্ণা সেন না হয়ে যদি কোনও নতুন পরিচালকের কাজ হতো এটি, আমি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে পারতাম। এই সময়ের সাম্প্রদায়িকতা আর অসহিষ্ণুতা নিয়ে এই অপর্ণাই নিশ্চয়ই বানাতে পারতেন অসাধারণ চলচ্চিত্র। হয়তো আরেকটু সময়, আরেকটু ভাবনা, আরেকটু গবেষণার দরকার ছিল তাঁর।

ছবিটির শেষটা আজগুবি বানিয়েছেন মন্দ লোকটিকে গুলি করে মেরে। শিশুতোষ সমাধান। যাই হোক, গল্পটা ভালো বলে ত্রুটিগুলোকে ভুলে যেতে চাইছি।

কাল রাতে সিরিফোর্ট অডিটোরিয়ামে আমি। এই শাড়িটির নাম কাঞ্চিপুরম সিল্ক। তামিলনাডুর কাঞ্চিপুরম এলাকায় এই শাড়ি তৈরি হয়। মা'র খুব কাঞ্চিপুরম শাড়ি পরার শখ ছিল। যখনই কোনও কাঞ্চিপুরম শাড়ি আমি পরি, মা'কে মনে পড়ে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর