শিরোনাম
৪ জুলাই, ২০২০ ১১:২৬

এই জাতির সবচেয়ে বড় অসুখ অনৈতিকতা

মোস্তফা সরয়ার ফারুকী

এই জাতির সবচেয়ে বড় অসুখ অনৈতিকতা

ভুয়া কোভিড টেস্ট, ভুয়া প্লাজমা - এইসব দেখে আমি কনভিন্সড বিয়ন্ড ডাউট, এই জাতির সবচেয়ে বড় অসুখ অনৈতিকতা! এটা উপর তলা হইতে নীচতলা পর্যন্ত ক্যান্সারের মতো ছড়িয়ে পড়েছে! নিজের লাভের জন্য মানুষ খুন করা, খাদ্যে বিষ মিশানো বা যে কোনো খারাপ কাজ করাটা এখানে আর অপরাধ হিসাবে মনে করা হয় না! অর্থ বা অন্য যে কোনো কিছু অর্জনই আসল কথা আজ এই দেশে, কি করে অর্জন করা হলো এটা আর ম্যাটার করে না! ছোটবেলায় দেখতাম বাবা ঘুষখোর হলে তার ছেলে এলাকায় মাথা নিচু করে চলে! কারণ সমাজ তাকে ছোট করে দেখে! সেই দিন আর নাই! এখন যে পেশারই হোক টাকা হলেই মাথা উঁচু, কারণ সমাজ তার জয়গান গাইতে বসে আছে! 

অপরাধ করা বা খারাপ পথে বিত্ত অর্জন সব কালে সব সমাজে ছিলো, আছে! কিন্তু দেখার বিষয় হলো সমাজ অপরাধ বা অপরাধীদের কোন চোখে দেখে। তিরস্কার করে নাকি পাড়ার বার্ষিক অনুষ্ঠানে সভাপতি বানায়, এটার উপর নির্ভর করবে আমি অপরাধ করার আগে তিনবার ভাববো কিনা, অপরাধ করার পর আত্মদহনে ভুগবো কিনা! মোট কথা অনৈতিকতা বা অপরাধকে সেলিব্রেট করলে চারদিকে শুধু দেখবো লাভ লাভ, টাকা টাকা, আমি আমি! এ বীভৎস উৎসব এক! 

উন্নয়ন-টুন্নয়ন বাদ দিয়া তাই ফিরে চলেন বেসিকে! জাতির নীতি শিক্ষায় জোর দেন! কি করে এইরকম নীতিহীনতার উৎসব শুরু হইলে এই দেশে, এইসব ভাবেন, মহাজন! এক দিনে তো পৌঁছায় নাই এই জায়গায়! ভাবেন কোন কোন রাস্তা ধইরা এখানে আসছি! সেই রাস্তাগুলা সংস্কার করেন!

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর