২৩ নভেম্বর, ২০২০ ১৩:০০

বাংলাদেশের লাল-সবুজ পতাকা জিবুতির আকাশে

নাজমুন নাহার

বাংলাদেশের লাল-সবুজ পতাকা জিবুতির আকাশে

নাজমুন নাহার

প্রিয় বাংলাদেশ, পৃথিবী আমায় ডাকছে আমি কি বসে থাকতে পারি? দীর্ঘ ৮ মাস পর আমি বাংলাদেশের পতাকা হাতে রওনা হলাম উত্তর আফ্রিকার দেশ জিবুতি সফরের উদ্দেশে। আজ ছুঁয়ে দেব ১৪১ তম দেশ জিবুতি। আমার জীবনের শ্রেষ্ঠ চ্যালেঞ্জিং কোভিড ট্রাভেল হচ্ছে আজ। পৃথিবীর এই ক্লান্তিলগ্নে আমার এই অভিযাত্রা ভিন্ন থেকে ভিন্নতর। আমি আল্লাহর উপর ভরসা রেখে বুকে সাহস নিয়ে বের হলাম।

আমার পিঠে এখন সাত কিলো ওজনের একটা ব্যাকপ্যাক, আর এক হাতে উত্তর আফ্রিকার ম্যাপ, অন্যহাতে হ্যান্ড স্যানিটাইজার, মুখে মাস্ক। হৃদয়ে আমার বাংলাদেশ, দু'চোখে আমার পুরো বিশ্বের মানচিত্র।

স্টকহোম আর্লান্ডা এয়ারপোর্ট থেকে ইথিওপিয়ান বিমানটি ছুটে চলছে জিবুতির বালবালা শহরের উদ্দেশে। করোনা যদিও পৃথিবীকে অসহায় করে তুলেছে, আরেকটি কঠিন চ্যালেঞ্জ নিয়ে আমি বিশ্ব ভূমিতে আবার নেমে পড়েছি। 

বহু কাঠখড় পুড়িয়ে নিজের সিদ্ধান্ত ও মনকে এক সাথে করে দীর্ঘ পরিকল্পনা ও ম্যাপের উপর গবেষণা করে আমি অবশেষে যাত্রা শুরু করলাম। আমার এবারের অভিযাত্রা রেড সি'র পার্শ্ববর্তী দেশ জীবুতি থেকে সোমালিয়া এরিত্রিয়া সুদান পর্যন্ত। 
আহা- একবিংশ শতাব্দীর আমার এই অভিযাত্রা জীবনের এক ভিন্ন অনুভূতিতে স্মরণিকা হয়ে ঝুলবে আমার এই ১৪১ তম দেশ ভ্রমণের ইতিহাসে! আজ স্তব্ধ এই পৃথিবীতে আমি হয়তো আগের মত সাড়া জাগানিয়া উল্লাস নিয়ে খুব উন্মুক্ত ভাবে চলাফেরা করতে পারবো না, কিন্তু আমি খুব সাবধানী হয়ে চলবো।‌

আমি আকাশ পথে দ্রুতগামী এক যাত্রী জানলা দিয়ে দূর আকাশে তাকিয়ে মেঘের রাজ্যে ভাসছি। কি এক অনবদ্য চিত্র আমার ভেতরে ফুটে উঠেছে- আকাশ থেকে নিচের দিকে তাকালে মনে হয় একই আকাশের নিচে পুরো পৃথিবীর সকল মানুষ যেন দিন রাত্রি যাপন করছে সীমানাহীন এই পৃথিবীতে।
জীবনের স্পন্দন লুকিয়ে আছে এখানে ওখানে। 

সাহস এবং আত্মবিশ্বাসের সাথে সামনের বিকল্পগুলির মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নিলাম। তবে নিজেকে নিজের ডিজাইনের একটি পরিপূর্ণ পথের জন্য উন্মুক্ত করেছি আমি।

জীবন কি শুধু ভয়ের? না, জীবন হতে পারে সাবধানী পথ চলার। 
বাংলাদেশের লাল সবুজের পতাকা বহন করার জন্য আমি ছুটে চলছি আবার পৃথিবীতে। 

কেউ ভয় পাবেন না, আমার কোভিভ ভ্রমণের অভিজ্ঞতার কথা আমি লিখতে থাকবো সবার জন্য। আমার জন্য সবাই দোয়া করবেন। প্রিয় বাংলাদেশের ১৭ কোটি মানুষের লাল-সবুজের পতাকাকে আমি উড়িয়ে দেবো জিবুতির আকাশে আর কিছুক্ষণ পর। 

লেখক: বাংলাদেশের পতাকাবাহী প্রথম বিশ্বজয়ী, ১৪১ দেশ ভ্রমণকারী

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর