৩০ নভেম্বর, ২০২০ ১৪:১২

তুই লুটেরা

শওগাত আলী সাগর

তুই লুটেরা

শওগাত আলী সাগর

আমরা ঐকমত্যে পৌঁছালাম- বাংলাদেশে যারা ঘুষ-দুর্নীতির সঙ্গে জড়িত, যারা অর্থ পাচার করে তাদের উদ্দেশ্য করে ঘৃণাভরে একটি শ্লোগান উচ্চারণ করবো- তুই লুটেরা। ঢাকার সাংবাদিক হারুন উর রশীদের লাইভ অনুষ্ঠান- ‘লাইভ উইথ হারুন’ এ আমরা কথা বলছিলাম- বাংলাদেশ থেকে বিদেশে অর্থ পাচার নিয়ে। অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ, টরন্টোর সাংস্কৃতিক সংগঠক আহমেদ হোসেন আর আমি শওগাত আলী সাগর।

'লুটেরা রুখো স্বদেশ বাঁচাও'- শ্লোগানে কানাডায় অর্থ পাচার বিরোধী আমাদের সামাজিক আন্দোলনের  প্রতিক্রিয়া নিয়ে কথা বলতে গিয়ে আমি বলেছিলাম- অর্থ পাচারকারীরা একটা সময়ে নানা টরন্টোর নানা সামাজিক সংগঠনের নেতৃত্বে আসতে চাইতো, এখন তারা পারত পক্ষে কোনো জনসমাগমস্থলে আসতে চায় না। কারণ তাদের ভয় আছে - কেউ যদি সবার সামনে তাদের বলে ফেলেন- ‘তুই লুটেরা’। তুই রাজাকারের মতো এমন একটি কথা যদি শুরু হয়ে যায়- তুই লুটেরা; এই ভয়টা কিন্তু তাদের মধ্যে তৈরি হয়েছে। এই ভয়টা তৈরি করে দিতে পারাটা কিন্তু কম সাফল্য নয়।
সঙ্গে সঙ্গে সঞ্চালক হারুন বললেন - এটিকে তো শ্লোগান তৈরি করাই যায়- তুই  লুটেরা। যার গায়ে লাগবে লাগুক- তুই লুটেরা। আমরা তো ফেসবুকে বলতেই পারি- তুই লুটেরা। ড. নাজনীন আহমেদ যোগ করলেন- তাদের আমরা চিনি বা না চিনি- আমরা বলবো তুই লুটেরা।

বললাম, আমরা তো এই অনুষ্ঠান থেকেই, এই 'লাইভ উইথ হারুন' থেকেই শুরু করতে পারি- যারা অর্থ পাচার করে, অর্থপাচারকারী তারা হচ্ছে – তুই লুটেরা। আহমেদ হোসেন মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে শ্লোগান দিয়েই ফেললেন- তুই লুটেরা। বললেন- ঘুষখোর- দুর্নীতিবাজদের উদ্দেশ্যে আমাদের শ্লোগান- তুই লুটেরা।

ড. নাজনীনও ‘তুই লুটেরা’ শ্লোগান হিসেবে প্রচারে সায় দিয়ে বললেন, আমি বিশ্বাস করি অধিকাংশ ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা-কর্মচারী আমলা কিন্তু সৎ। আমি বলবো যারা সৎ, যারা অন্যায় করেন না- তারাও ওই সব অর্থপাচারকারীদের উদ্দেশ্যে বলবেন- তুই লুটেরা।

আসুন, আমরা সমস্বরে শ্লোগান দেই– তুই লুটেরা। দেশের ঘুষখোর, দুর্নীতিবাজ, অর্থপাচারকারীদের প্রতি ঘৃণা জানাতে আমরা সবাই শ্লোগান দেই- তুই লুটেরা।

লেখক: কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর