শিরোনাম
প্রকাশ : ২৭ জুলাই, ২০২১ ০০:১২
আপডেট : ২৭ জুলাই, ২০২১ ০০:২২
প্রিন্ট করুন printer

“রেখেছো বাঙালি করে মানুষ করোনি”

ইফতেখায়রুল ইসলাম

“রেখেছো বাঙালি করে মানুষ করোনি”
ইফতেখায়রুল ইসলাম
Google News

তথাকথিত অনেককেই বহুবার বলতে শুনেছি, স্পেশাল চাইল্ড তথা বিশেষ শিশু তাদের পিতা-মাতার অপকর্মের ফসল! কতিপয় শিক্ষিত, অশিক্ষিত, অন্তরে ঘৃণায় পূর্ণ মানুষজনের (আসলেই কি মানুষ!) মুখ দিয়ে এরুপ আবর্জনা বের হয়েছে দিনের পর দিন! আমরা কেউ কেউ হালকা প্রতিরোধ করেছি, কেউ কেউ চুপ থেকেছি, আর কেউ কেউ শুনে মুখ টিপে হেসেছি!

মহান স্রষ্টা প্রদত্ত একটি শিশু দুনিয়াতে আসতে না আসতেই, আমাদের সমাজের কতিপয়ের ঘৃণ্য রুপ দেখতে পেয়ে আবার দুনিয়া ছেড়ে চলে যাওয়ার ইচ্ছে পোষণ করে কিনা আমি জানি না! এসব কদর্যতা যেন বিশেষ শিশুদের ছুঁয়ে যেতে না পারে, সেজন্যই হয়তো স্রষ্টা তাদের বিশেষ করে দুনিয়াতে পাঠান!

আমার পরিচিত-অপরিচিত অনেকের পরিবারেই এরুপ বিশেষ শিশুর পেছনে তাদের পরিবারের আমি যে নিরন্তর যুদ্ধ দেখেছি, তাতে বিশ্বাস করি স্রষ্টার দেয়া এই দুর্দমনীয় পরীক্ষায় তারা নিজেদের সর্বোচ্চ উজাড় করে দিয়েই উত্তীর্ণ হন। আমার বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা সেই প্রতিটি পরিবারের প্রতি এবং একইসাথে বিশেষ ফেরেশতা স্বরুপ শিশু তথা সন্তানদের প্রতি।

অজ্ঞানতায় পূর্ণ লোকজন বিশেষ শিশুদের নিয়ে কিছু বললে তাও নিজেকে প্রবোধ দেয়া যায় কিন্তু যারা জানেন, বুঝেন এবং মানুষকে বার্তা দিয়ে বেড়ান নাটক-চলচ্চিত্রের মাধ্যমে। তাদের উপস্থাপনে যদি কদর্যতা উঠে আসে তা মেনে নেয়া সত্যিই অসহনীয় হয়ে যায়। কবি গুরু যথার্থই কহিয়াছেন, “... রেখেছো বাঙালি করে মানুষ করোনি।”

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, মিডিয়া অ্যান্ড পিআর।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর