Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৯ আগস্ট, ২০১৮ ২২:৫১

ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভূমি বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভূমি বাংলাদেশ
সন্তু লারমা

বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভূমি বাংলাদেশ। দেশের সব মানুষের মতো মর্যাদা নিয়ে, সম্মান নিয়ে বেঁচে থাকতে চায় তারা। এ সময় নিজ ভূমি রক্ষায় নৃ-গোষ্ঠীর মানুষের প্রতি আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আদিবাসী ফোরাম আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন সন্তু লারমা। 

সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ অনেক জায়গায় জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের ভূমি ও সম্পদ দখল হচ্ছে। তাদের অস্তিত্ব এখন হুমকির মুখে। অস্তিত্ব রক্ষার জন্য দরকার নিরন্তর সংগ্রাম ও আন্দোলন। আন্দোলনে শুধু নৃ-গোষ্ঠী নয়, সব অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক শক্তির সহায়তা চান সন্তু লারমা। অনুষ্ঠান উদ্বোধন করেন মানবাধিকারকর্মী সুলতানা কামাল। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের পরিচালনায় আরও বক্তব্য রাখেন বর্ষীয়ান রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, নাট্যকার মামুনুর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল, রোবায়েত ফেরদৌস প্রমুখ।

এ ছাড়া রাঙামাটি প্রতিনিধি ফাতেমা জান্নাত মুমু জানান, রাঙামাটি পৌরসভা চত্বরে এক সমাবেশে সংসদ সদস্য উষাতন তালুকদার বলেছেন, স্বীকৃতি না পাওয়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকদের মৌলিক অধিকার পদদলিত হচ্ছে। সংবিধান সংশোধন করে দেশের সমতল ও পাহাড়ের ৩০ লক্ষাধিক জনগোষ্ঠীকে আদিবাসী হিসেবে স্বীকৃতি দিতে হবে।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর