শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ মার্চ, ২০১৯ ২২:২১

চার্জশিটে তথ্য

চাকরিচ্যুত মেজর জিয়ার নির্দেশে অভিজিৎকে হত্যা

নিজস্ব প্রতিবেদক

চাকরিচ্যুত মেজর জিয়ার নির্দেশে অভিজিৎকে হত্যা

বিজ্ঞানবিষয়ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়াসহ ছয়জনের নামে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ। মেজর জিয়ার নির্দেশেই অভিজিৎকে হত্যা করা হয়েছে বলে চার্জশিটে উল্লেখ করা হয়।

ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক মনিরুল ইসলাম এই চার্জশিট জমা দেন। এ সময় মামলার পরবর্তী শুনানির দিন আগামী ২৫ মার্চ নির্ধারণ করা হয়। মেজর জিয়া ছাড়াও চার্জশিটভুক্ত অপর আসামিরা হলেন- আবু সিদ্দিক সোহেল ওরফে শাহাব (৩৪), মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার (২৫), আরাফাত রহমান ওরফে সিয়াম (২৪), শফিউর রহমান ফারাবী (২৯) ও আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান (৩০)। এদের মধ্যে জিয়া ও আকরাম পলাতক। আর ফারাবী ছাড়া বাকি সবাই আনসারুল্লাহ বাংলা টিমের জঙ্গি বলে জানিয়েছে তদন্তকারীরা। চার্জশিটে তারা আরও জানায়, অভিজিৎ হত্যাকান্ডে  ১২ জন জড়িত থাকলেও ৫ জঙ্গির পূর্ণাঙ্গ নাম-ঠিকানা পাওয়া যায়নি। এদের একজন মুকুল রানা ২০১৬ সালের ১৯ জুন বন্দুকযুদ্ধে নিহত হয়। 

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে চার্জশিট প্রস্তুতের কথা জানান অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। এদিনই সন্ত্রাসবিরোধী আইনে করা মামলাটির চার্জশিট অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।


আপনার মন্তব্য