Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ মার্চ, ২০১৯ ০১:৪৩

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদন

ডিসেম্বরের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি

প্রতিদিন ডেস্ক

ডিসেম্বরের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, বাংলাদেশে গত ডিসেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নানা ধরনের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

স্টেট ডিপার্টমেন্টের তৈরি ২০১৮ সালের মানবাধিকার প্রতিবেদনে এ মন্তব্য করা হয়েছে। বুধবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, টানা তৃতীয়বারের মতো জয়লাভ করেছে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। কিন্তু এ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে বিবেচনা করা হচ্ছে না। ভোটবাক্সে ব্যালট ভরা, বিরোধী দলের পোলিং এজেন্ট, সাধারণ ভোটারদের হুমকি দেওয়াসহ নানা ধরনের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, নির্বাচনী প্রচার চলার সময় অনেক বিরোধী প্রার্থীকে হয়রানি, হুমকি দেওয়া, বিতর্কিত গ্রেফতার ও তাদের বিরুদ্ধে সহিংসতার বিশ্বাসযোগ্য তথ্য পাওয়া গেছে। এর ফলে অনেক বিরোধীদলীয় প্রার্থী ও তাদের সমর্থকদের পক্ষে স্বাধীনভাবে নির্বাচনী প্রচার চালানো সম্ভব হয়নি। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের এ নির্বাচনে অংশগ্রহণ করতে দেওয়া হয়নি এবং বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে পর্যবেক্ষকদের ভিসা দেওয়া হয়নি। নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২২টি এনজিওর মধ্যে ৭টিকে অনুমোদন দেওয়া হয়।

স্টেট ডিপার্টমেন্ট বলছে, ডিসেম্বরের নির্বাচনে বেসামরিক কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর কার্যকর নিয়ন্ত্রণ আরোপ করেছিল।


আপনার মন্তব্য