বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা

টাইগারদের টেস্ট মিশন শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

ডারবান টেস্ট শুরু হচ্ছে আজ। ওয়ানডে সিরিজ জয়ের পর এবার টাইগারদের লক্ষ্য টেস্ট সিরিজের  দিকে। বছরের শুরুর দিকে নিউজিল্যান্ড সফরে টেস্ট জিতেছিল বাংলাদেশ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন দলকে তাদের মাটিতে হারিয়ে টাইগাররা যে আত্মবিশ্বাস পেয়েছে, তা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে টাইগারদের ‘বুস্টআপ’ করছে। যদিও প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জয়ের পর টেস্টেও উজ্জীবিত বাংলাদেশ। কিন্তু টেস্টের মেজাজ কিংবা ওয়ানডের টেম্পারমেন্ট তো এক নয়! কিন্তু দুই ম্যাচের এই সিরিজ নিয়ে আশাবাদী অধিনায়ক মুমিনুল হক। এই সিরিজে বাংলাদেশের প্লাস পয়েন্ট প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড দুজনই আফ্রিকার। মুমিনুল হক বলেন, ‘এই কন্ডিশনে কীভাবে ব্যাটিং করতে হয়, কীভাবে বোলিং করতে হয় তা আমরা আমাদের কোচদের কাছ থেকে খুব ভালোভাবে জানতে পারছি। এটা খুবই গুরুত্বপূর্ণ। এটা আমাদের জন্য বাড়তি পাওয়া।’

প্রথম টেস্টে খেলতে পারছেন না সাকিব আল হাসান। পরিবারের একাধিক সদস্য অসুস্থ হওয়ায় এখন বাংলাদেশে বিশ্বসেরা অলরাউন্ডার। তবে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ফিরেছেন দলে। ড্যাসিং ওপেনারের যোগ দেওয়ায় ব্যাটিং অর্ডারে শক্তিমত্ত্বা বেড়েছে। অন্যদিকে আইপিএলের কারণে দলের সেরা বোলার কাগিসো রাবাদাকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। দলের সেরা কয়েকজন ক্রিকেটার জাতীয় দল বাদ দিয়ে আইপিএলকে বেছে নেওয়ায় বিরক্ত প্রোটিয়া কোচ ডিন এলগার। তিনি মনে করেন, আগে জাতীয় দল পরে অন্য কোনো লিগ। তবে যারা দলে আছেন তাদের নিয়েই আশাবাদী তিনি। তবে এলগার মনে করেন, আগের যেকোনো সময়ের বাংলাদেশের চেয়ে এই বাংলাদেশ অনেক শক্তিশালী এক দল। তাই সতর্ক হয়েই মাঠে নামছেন স্বাগতিকরা।

ব্যাটিংয়ে বাংলাদেশের প্রধান ভরসা তামিম, মুশফিক ও মুমিনুল। তবে অনেক দিন থেকেই টেস্টে দারুণ ধারাবাহিক লিটন দাস। তবে টাইগারদের ভরসার জায়গা হচ্ছে পেস বোলিং ইউনিট। দুর্দান্ত ফর্মে আছেন তাসকিন আহমেদ। ওয়ানডেতে তো সিরিজ সেরাই হয়েছেন। তার সঙ্গে আছেন ওয়ানডের আরেক সফল পেসার শরিফুল ইসলাম। কাটার মাস্টার টেস্টে নেই। কিন্তু দলে আছেন আরেক সেরা পেসার ইবাদত হোসেন। নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক। ব্যাটিং-বোলিং মিলিয়ে টাইগাররা বেশ ভারসাম্যপূর্ণ এক দল।

ডারবানের উইকেট রানে ভরা। প্রথম দুই ইনিংসে গড় রান ৪০০। তাই বড় দায়িত্ব ব্যাটসম্যানদের কাঁধে। আজ টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় বেলা দুটায়। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ ডাবরানে বৃষ্টি হওয়ার কথা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর