শনিবার, ৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ভোট চুরি করতে পারবে না জেনেই বিরোধিতা

-আবদুর রহমান

রফিকুল ইসলাম রনি

ভোট চুরি করতে পারবে না জেনেই বিরোধিতা

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-ই কেবল পারে প্রযুক্তিনির্ভর একটি সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দিতে। বিশ্ব এগিয়ে যাচ্ছে। আমরাও তার সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে চাই। বিএনপি চায় দেশকে পেছনের দিকে নিয়ে যেতে। তারা প্রযুক্তিবিরোধী। তাই ইভিএমের বিরোধিতা করছে। বিএনপি হচ্ছে ভোট চোর। ইভিএমে ভোট হলে চুরি করতে পারবে না জেনেই এর বিরোধিতা করছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আবদুর রহমান বলেন, শান্ত পরিবেশে নির্ভয়ে ভোট দিতে ইভিএমের কোনো বিকল্প নেই। জনগণের প্রকৃত ভোটাধিকার নিশ্চিত করে যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠার মাধ্যমে দেশের উন্নয়নের পথকে মসৃণ ও প্রশস্ত করতে প্রয়োজন নির্বাচনে ইভিএমের ব্যবহার। সে কারণে নির্বাচন কমিশনের কাছে ৩০০ আসনে ইভিএমে ভোট দাবি করেছিলাম। কিন্তু নির্বাচন কমিশন জানিয়েছে তারা ১৫০ আসনে ইভিএমে ভোট করবে। আমরা এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছি। বিএনপি নির্বাচনে জোরপূর্বক সিল দিতে পারবে না বলেই বিরোধিতা করছে। 

জিয়াউর রহমান ও খালেদা জিয়ার আমলে ভোটের সমালোচনা করে আওয়ামী লীগের এ প্রেসিডিয়াম সদস্য বলেন, জিয়া-খালেদার আমলে হ্যাঁ-না ভোটের প্রহসন থেকে শুরু করে আগের রাতে ব্যালট বাক্স ভর্তি, কেন্দ্র দখল করে একজন মাস্তানের হাজারো ভোট প্রদান, দাঙ্গা-হাঙ্গামা আর রক্তের বন্যা প্রবাহিত করে নেতা হওয়া কিংবা প্রতিপক্ষকে ভয় দেখিয়ে ভোট কেন্দ্রের ধারেকাছে ঘেঁষতে না দেওয়া কী না ঘটেছে এ দেশের নির্বাচন ঘিরে? এ দেশে চর দখলের নির্বাচন, কারচুপির নির্বাচন শুরু হয়েছিল বিএনপির আমলে। জিয়াউর রহমান ক্ষমতা দখল করেছে। বিচারপতি সায়েমের কাছ থেকে ক্ষমতা দখল করেছে। এরপর হ্যাঁ-না ভোট করেছে। আশা করি দেশের মানুষ সেগুলো ভুলে যায়নি। তিনি বলেন, নির্বাচন করবে নির্বাচন কমিশন। তারা যেভাবে চাইবে সেভাবেই ভোট হবে। কিন্তু কেউ যেন অজুহাত দেখিয়ে ভোটের পরিবেশ ভ-ুল করতে না পারে সেদিকে সবাইকে নজর রাখতে হবে।

আবদুর রহমান বলেন, এবারের নির্বাচনের পরিবেশ ভিন্ন। বিশেষ করে আমাদের উন্নয়ন সহযোগী দেশগুলো নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তারা চান একটি গ্রহণযোগ্য ও সুষ্ঠু ভোট। আমাদের দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চান একটি সুষ্ঠু ভোট হোক। এ জন্য সরকারের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে যে যে সহযোগিতা প্রয়োজন তা করবে। তিনি বলেন, ভুলে গেলে চলবে না যে আমাদের এই স্বপ্নের বাংলাদেশ দ্রুত পদক্ষেপে এগিয়ে যাচ্ছে সামনের দিকে, অতীতের সব ব্যর্থতা-গ্লানিকে পেছনে ফেলে একটি ধনী উন্নত দেশ হওয়ার স্বপ্ন নিয়ে। এই স্বপ্নকে টেকসই বাস্তবায়নের জন্য প্রয়োজন দুর্নীতিমুক্ত সমাজ, যা সুষ্ঠু নির্বাচন ছাড়া সম্ভব নয়। ইভিএম-ই কেবল পারে বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দিতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর