মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপি নেতাদের রুদ্ধদ্বার বৈঠক কানাডীয় হাইকমিশনারের সঙ্গে

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কানাডার হাইকমিশনার লিলি নিকোলাস রুদ্ধদ্বার বৈঠক করেছেন। বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। গতকাল দুপুরে রাজধানীর গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বেলা দেড়টা থেকে ৩টা ১০ মিনিট পর্যন্ত রাষ্ট্রদূত বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ছিলেন। বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত সাংবাদিকদের বলেন, কানাডা মানবাধিকার, গণতান্ত্রিক অধিকার, জীবনের নিরাপত্তা ও আইনের শাসনকে অত্যন্ত গুরুত্ব দেয়। কানাডাসহ কয়েকটি দেশ সবসময় এ বিষয়গুলোতে দৃঢ় অবস্থান নেয়। তারা বাংলাদেশ সরকারকে বিভিন্ন সময় বলে আসছে যে, এখানে (বাংলাদেশে) মানবাধিকার ইস্যু লঙ্ঘন হচ্ছে।

আমীর খসরু বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট বিশেষ করে মানবাধিকার পরিস্থিতি, আগামী নির্বাচন, আইনের শাসন, জীবনের নিরাপত্তার বিষয়ে আলোচনা করেছি।

নির্বাচন ইস্যুতে আপনারা কী বলেছেন জানতে চাইলে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমরা তো ভিতরে কী আলোচনা হয়েছে, সেটা এখানে বলতে পারব না। এটা আপনারা বুঝতেই পারছেন। কানাডার সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্কের কথা তুলে ধরে আমীর খসরু বলেন, বাংলাদেশ-কানাডার মধ্যকার সম্পর্ক বহুমাত্রিক। প্রথমত, বাংলাদেশে আমাদের ২ বিলিয়নেরও বেশি রপ্তানি হয়। সেটা ২০০৩ সালে বিএনপি ক্ষমতায় থাকতে শুল্কমুক্ত সুবিধা যেটা কানাডা পেয়েছিল- সেটা বিএনপির সময়ে হয়েছিল। যার কারণে আজকে এত বড় একটা রপ্তানির গন্তব্য হয়েছে কানাডা। আমি বাণিজ্যমন্ত্রী থাকার সময় কানাডার সঙ্গে সমঝোতা করেছিলাম। গম ও ডাল জাতীয় খাদ্যদ্রব্যের বড় অংশ কানাডা থেকে আমাদের দেশে আসে। এ ছাড়া আমাদের ছেলে-মেয়েরা কানাডায় লেখাপড়া করতে যাচ্ছে। সেখানে বাংলাদেশের অনেক মানুষ বাস করছেন। যারা কানাডার অর্থনীতিতে ও সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

 

সর্বশেষ খবর