বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা
ফের উত্তপ্ত সুপ্রিম কোর্ট বার

ধাওয়া-পাল্টা ধাওয়া হাতাহাতি, ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ইস্যুতে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে সর্বোচ্চ আদালত প্রাঙ্গণ। গতকাল আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, হাতাহাতি, হট্টগোল এবং সমিতির সম্পাদকের কক্ষের দরজা-জানালার কাচ ভাঙচুরের ঘটনা ঘটেছে। বেলা দেড়টার দিকে সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে এ ঘটনা।

আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের দাবি, বিএনপির আইনজীবী মাহবুব উদ্দিন খোকন, রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে ওই দলের আইনজীবীরা সমিতির সম্পাদকের দরজা ও জানালার কাচ ভেঙে অনেককেই আহত করেছেন। অন্যদিকে বিএনপির দাবি, তাদের শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশে আওয়ামী লীগ ও পুলিশ বাহিনী অতর্কিত হামলা করে তাদের অনেককেই আহত করেছে। এজন্য তারা নতুন করে বৃহস্পতিবার ফের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, দল দুটির সমর্থক আইনজীবীরা মুখোমুখি অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় বিএনপিপন্থীরা মিছিল করতে করতে মুখোমুখি চলে আসেন। তখন দুই পক্ষের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। একপর্যায়ে বিএনপির মিছিলের মধ্য থেকে কয়েকজন সমিতির সম্পাদক আবদুন নূর দুলালের কক্ষের দরজা ও জানালার কাচ ভাঙচুর করেন। সম্পাদক তখন তার কক্ষে ছিলেন। বেলা সোয়া ১টা থেকে সোয়া ২টা পর্যন্ত কয়েক শ আইনজীবী ধাক্কাধাক্কি এবং স্লোগান-পাল্টা স্লোগান দিতে থাকেন। পরে বিপুলসংখ্যক পুলিশ সদস্য ঘটনাস্থলে এলে বিএনপির আইনজীবীরা দ্বিতীয় তলা থেকে নেমে নিচতলায় চলে যান।

আবদুন নূর দুলাল বলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আইনজীবীরা চড়াও হয়ে আমাদের ওপর হামলা করেছে। তারা পায়ে পাড়া দিয়ে আমাদের সঙ্গে ঝগড়া বাধানোর চেষ্টা করছে। আমরা সব সময় সহনশীলতার পরিচয় দিয়েছি। অথচ প্রতিদিন তারা গণতান্ত্রিক আন্দোলনের নামে বিশৃঙ্খলার চেষ্টা করছে। আমাদের নারী আইনজীবীসহ অনেকেই আহত হয়েছেন। এজন্য তাদের বিরুদ্ধে যা যা আইনি পদক্ষেপ নেওয়া দরকার, তার সবই করব গণতান্ত্রিক পন্থায়। বিএনপির মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে এ অভিযোগ করেন তিনি।

অন্যদিকে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের নির্দেশে পোশাকধারী পুলিশ বাহিনী আমাদের আইনজীবীদের ওপর হামলা করেছিল। আজকেও (গতকাল) পোশাকধারী পুলিশ বাহিনী এবং আওয়ামী লীগের আইনজীবীদের যৌথ হামলায় আমার ভাই কাইয়ুম আহত হয়েছেন। আরও অনেক আইনজীবী আহত হয়েছেন। আগামী বৃহস্পতিবার দুপুর ১টায় আবারও বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন তিনি।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে এর প্রতিবাদে এবং নতুন নির্বাচনের দাবিতে বেশ কিছু দিন ধরে বিক্ষোভ করে আসছে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরাও সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে পাল্টা বিক্ষোভ করছেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ডিম ছোড়াছুড়ি এবং হামলা-মামলার ঘটনাও ঘটেছে। মাঝে রোজা ও ঈদের ছুটি যাওয়ার পর আবার উত্তপ্ত হয়ে উঠল সমিতি প্রাঙ্গণ।

সর্বশেষ খবর