শিরোনাম
মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ফৌজদারি মামলায় বিচার শুরু

প্রতিদিন ডেস্ক

ফৌজদারি মামলায় বিচার শুরু

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আবারও নিউইয়র্কের আদালতে হাজির হতে হয়েছে। এর মধ্য দিয়ে গতকাল ফৌজদারি মামলায় তাঁর বিচার শুরু হয়েছে। বিবিসি। যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনের ঠিক আগে তথ্য গোপন রাখার জন্য পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে গোপনে অর্থ দেওয়ার অভিযোগ আনা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। ওই অর্থের বিষয়টি গোপন রাখতে তিনি তাঁর ব্যবসায়িক রেকর্ডেও জালিয়াতির আশ্রয় নেন। খবরে বলা হয়, দোষী সাব্যস্ত হলে ৭৭ বছর বয়সী ট্রাম্পের সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড হতে পারে। তবে জরিমানা দিয়ে তিনি কারাবাস থেকে রেহাই পেতে পারবেন। মামলায় আনা অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের মধ্যেই ডোনাল্ড ট্রাম্পের বিচার চলবে। রিপাবলিকান দল থেকে সম্ভাব্য এই প্রেসিডেন্ট প্রার্থী হয়তো আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনের আগে দোষী সাব্যস্ত হতে পারেন। হার্ভার্ড ইউনিভার্সিটির কেনেডি স্কুলের ইতিহাস ও জননীতি বিষয়ের অধ্যাপক অ্যালেক্স কিসার বলেন, এটি নজিরবিহীন। এর সঙ্গে তুলনা করার মতো কিছু নেই। খবরে বলা হয়, শুরু হওয়া বিচার শেষ হতে ছয় থেকে আট সপ্তাহ লাগতে পারে।

ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে যে অর্থ দিয়েছিলেন, সেটি ঘিরে এই বিচার চলবে। ৫৭ বছর বয়সী কোহেন বলেছেন, ট্রাম্পের সঙ্গে যৌন সম্পর্কের বিষয়ে চুপ থাকার বিনিময়ে ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। সরকারি কৌঁসুলিরা বলছেন, ২০১৬ সালের নির্বাচনকে প্রভাবিত করতে এই বেআইনি কাজ করা হয়েছিল। তথ্য গোপন রাখার বিনিময়ে গোপনে এমন অর্থ দেওয়া অবৈধ নয়। কিন্তু ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় অভিযোগ করেছে, পর্নো তারকার জন্য কোহেনকে দেওয়া অর্থকে ট্রাম্প অবৈধভাবে আইনি ব্যয় হিসেবে দেখাতে গিয়ে আইন ভঙ্গ করেছেন।

উল্লেখ্য, ব্যবসায়িক রেকর্ডে জালিয়াতির আশ্রয় নেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মোট ৩৪টি গুরুতর অভিযোগ আনা হয়েছে। বিচারের রায়ের জন্য ১২ বিচারককে একমত হতে হবে যে ট্রাম্প নির্দিষ্ট অভিযোগে দোষী বা নির্দোষ।

সর্বশেষ খবর