Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ ডিসেম্বর, ২০১৮ ০২:৫৭
আপডেট : ১৪ ডিসেম্বর, ২০১৮ ০৮:৩৩

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায় ইরান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায় ইরান

পাকিস্তানের সঙ্গে সর্বক্ষেত্রে সম্পর্ক ও সহযোগিতা আরও বেশি শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি দু’দেশের ব্যাংকিং খাতের মধ্যে সহযোগিতা বিস্তারের আহ্বান জানিয়েছেন। 

একই সঙ্গে এই সম্পর্ককে মজবুত করতে যে সমস্যা রয়েছে তা দ্রুত সমাধানের উপর জোর দিয়েছেন। তেহরানে ছয় আঞ্চলিক দেশের পার্লামেন্ট স্পিকারদের বৈঠকের মাঝে পাকিস্তানের স্পিকার আসাদ কায়সার প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান। 

ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের দাম্ভিকতা ও নিষেধাজ্ঞা প্রতিহত করার লক্ষ্যে ইরান ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার বিকল্প নেই। প্রেসিডেন্ট রুহানি সন্ত্রাস ও জঙ্গি কার্যকলাপের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, যুক্তরাষ্ট্র, পাশ্চাত্য ও ইসরায়েল ইরানে জঙ্গি কার্যকলাপকে উৎসাহ দিচ্ছে।

হাসান রুহানি আরও বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে নিরাপত্তা ক্ষেত্রে সহেযাগিতা জোরদার দু’দেশের দীর্ঘ সীমান্তকে নিরাপদ করে তুলতে পারে। পাকিস্তানে আশ্রয় নেওয়া জঙ্গি গোষ্ঠীর হাতে অপহৃত সাত ইরানি সীমান্তরক্ষীকে মুক্ত করার জন্য ইসলামাবাদ অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তেহরান আশা করছে। 

সাক্ষাতে পাক পার্লামেন্ট স্পিকার আসাদ কায়সার তার দেশের সীমান্তবর্তী ইরানের বন্দরনগরী চবাহারে জঙ্গি হামলায় দুঃখ প্রকাশ করেন। তিনি সন্ত্রাসবাদের মূলোৎপাটনে ইরানকে সব রকম সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন। উল্লেখ্য, চবাহারে জঙ্গি হামলায় দু’জন নিহত ও অপর ৪২ জন আহত হন।


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য