Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ ডিসেম্বর, ২০১৮ ১২:৪৮
আপডেট : ১৪ ডিসেম্বর, ২০১৮ ১৩:৩৯

খাশোগি হত্যায় সৌদি যুবরাজ দায়ী, মার্কিন সিনেটে প্রস্তাব পাশ

অনলাইন ডেস্ক

খাশোগি হত্যায় সৌদি যুবরাজ দায়ী, মার্কিন সিনেটে প্রস্তাব পাশ

সাংবাদিক জামাল খাশোগিকে খুনের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে একটি প্রস্তাব পাশ করেছে মার্কিন সিনেট। 

একইসঙ্গে সৌদি আরবের ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের নিন্দা জানিয়ে ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে রিয়াদের ওপর থেকে সমর্থন প্রত্যাহারের পক্ষেও ভোট দিয়েছে সিনেট।

বৃহস্পতিবার সিনেটের এই ভোটদান অনেক বড় প্রতীকী পদক্ষেপ। কারণ এই প্রস্তাবটি আইনে পরিণত করতে হলে প্রতিনিধি পরিষদের অনুমোদন প্রয়োজন। আর রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদ সৌদি আরবের বিরুদ্ধে আনা যে কোনো প্রস্তাবই আটকে দেয়।

ইয়েমেনের গৃহযুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় মার্কিন সমর্থন বন্ধে সিনেটের ঐতিহাসিক এই প্রস্তাবটি ৫৬-৪১ ভোটে পাস হয়েছে। ইয়েমেনের এই যুদ্ধে এ পর্যন্ত কয়েক লাখ লোকের মৃত্যু হয়েছে। দুর্ভিক্ষের মুখে পড়া এই দেশটিকে এখন চরম মানবিক সংকট মোকাবেলা করতে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের যুদ্ধ ক্ষমতা অ্যাক্টের আওতায় এবারই প্রথম কংগ্রেসের চেম্বার প্রথমবারের মতো সামরিক হস্তক্ষেপ বন্ধে কোনো প্রস্তাবে ভোট দিলো। ১৯৭৩ সালে পাস করা আইনটিতে কংগ্রেসের অনুমতি ছাড়া মার্কিন সামরিক বাহিনী ব্যবহারে প্রেসিডেন্টের ক্ষমতা সীমিত করা হয়েছে। বৃহস্পতিবার ডেমোক্র্যাট দলের আনা এই প্রস্তাবে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির সাত আইনপ্রণেতাও ভোট দিয়েছেন।

ইয়েমেন ভোটের পরপর  খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। এটি সর্বসম্মতিতে পাশ হয়।

প্রস্তাবের উত্থাপক ও সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান রিপাবিলকান সিনেটর বব কর্কার বলেছেন, ‘সর্বসম্মতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট বলেছে, জামাল খাশোগি খুনের ঘটনায় যুবরাজ মোহাম্মদ বিন সালমান দায়ী। এটি কড়া বিবৃতি। আমি মনে করি যে মূল্যবোধ আমরা ধারণ করি এটা তার কথা বলেছে।’

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য