Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১৩:৪২

সন্ত্রাস দমনে চীন ও আফগানিস্তানের সঙ্গে চুক্তি পাকিস্তানের

অনলাইন ডেস্ক

সন্ত্রাস দমনে চীন ও আফগানিস্তানের সঙ্গে চুক্তি পাকিস্তানের
সংগৃহীত ছবি

সন্ত্রাসবাদ বিশ্বের অন্যতম প্রধান সমস্যা। সেই সমস্যা সমাধানের বিষয়ে বিভিন্ন সময়ে নানাবিধ বৈঠক এবং চুক্তি করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। সেই পথে হেঁটে প্রতিবেশী দুই দেশের সঙ্গে চুক্তি করল পাকিস্তান। সন্ত্রাসবাদের মোকাবিলায় চীন এবং আফগানিস্তানের সঙ্গে চুক্তি করেছে পাকিস্তান। তিন দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে স্বাক্ষরিত হয়েছে সেই চুক্তি।

আফগানিস্তানের রাজধানী শহর কাবুলে হয়েছে তিন দেশের প্রতিনিধিদের ত্রিপাক্ষিক বৈঠক। উপস্থিত ছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি, চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং আফগামিস্তানের বিদেশমন্ত্রী সালাউদ্দিন রব্বানিও উপস্থিত ছিলেন সেই বৈঠকে। চুক্তি স্বাক্ষরের সময়ে উপস্থিত ছিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ ঘানি।

তিন দেশের প্রতিনিধিই সন্ত্রাসের মোকাবিলায় যাবতীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে সম্মত হয়েছেন। একই সঙ্গে তিন দেশের পারস্পরিক উন্নতির স্বার্থে কাঁধে কাঁধ মিলিয়ে চলার বিষয়ে সহমত পোষণ করেছেন। সন্ত্রাসবাদের মোকাবিলায় চীন এবং পাকিস্তানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী কুরেশি। এই উপায়েই তিন দেশে শান্তি ফিরতে পারে বলে জানিয়েছেন তিনি। তিন দেশের সার্বিক উন্নতির জন্য বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা দরকার বলেও মন্তব্য করেছেন তিনি।

এই চুক্তির ফলে সন্ত্রাস দমন সহ নানাবিধ বিষয়ে পাকিস্তান এবং আফগানিস্তান লাভবান হবে বলে দাবি করেছেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সন্ত্রাস দমনে আফগানিস্তান প্রশাসনের ভূমিকাকে সমর্থন করেছেন চীনের বিদেশমন্ত্রী।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য