Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ জানুয়ারি, ২০১৯ ১১:১১

ক্লিনটনকে হারিয়ে মার্কিন ইতিহাসে নতুন রেকর্ড ট্রাম্প প্রশাসনের

অনলাইন ডেস্ক

ক্লিনটনকে হারিয়ে মার্কিন ইতিহাসে নতুন রেকর্ড ট্রাম্প প্রশাসনের
ফাইল ছবি

মার্কিন ইতিহাসে রেকর্ড গড়ল অর্থনৈতিক অচলাবস্থার মেয়াদ। গতকাল শনিবার ২২ দিনে পড়ল যুক্তরাষ্ট্রের শাটডাউন। ১৯৯৫-৯৬ সালে বিল ক্লিনটনের সময় টানা ২১দিন শাটডাউন চলে। গতকাল তা ছাপিয়ে নজির সৃষ্টি করল ট্রাম্প প্রশাসন। তবে এই নজির যে মার্কিন প্রেসিডেন্টের গলার ‘কাঁটা’, তা তিনি ভালভাবেই বুঝতে পারছেন। কিন্তু নিজের কঠোর অবস্থান থেকে এক চুলও সরতে নারাজ ট্রাম্প।

গত বৃহস্পতিবার টেক্সাসে গিয়ে মার্কিন সীমান্তে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, সীমান্ত দিয়ে অনুপ্রবেশ ও মাদক পাচার রুখতে আরও বেশি জায়গা জুড়ে দেওয়াল তৈরি প্রয়োজন। শরণার্থীদের অনুপ্রবেশে অপরাধ প্রবণতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান ট্রাম্প। কিন্তু মেক্সিকো প্রাচীর তৈরির জন্য অর্থ বরাদ্দে সায় নেই ডেমোক্র্যাটদের।

এদিকে, হোয়াইট হাউজের সামনে বিক্ষোভে নেমেছেন সরকারি কর্মচারিরা। প্রায় ৮ লক্ষ কর্মচারি ছুটিতে রয়েছেন। তাদের বক্তব্য, আর ছুটি নয়, এবার বেতন চাই। কিন্তু অভিযোগ, সরকারি কর্মচারিদের ভবিষ্যতের বিষয়ে আমল দিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট। তিনি আরও বড় পদক্ষেপ করার পথে ভাবনা চিন্তা করছেন। যদি জরুরি অবস্থার পথে হাঁটেন মার্কিন প্রেসিডেন্ট, ত হলে আর্থিক বিপর্যয় দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

যদিও একাংশের দাবি, ট্রাম্পের এই সিদ্ধান্ত শেষ পর্যন্ত গড়াতে পারে সুপ্রিম কোর্টে। ওয়াকিবহাল মহল মনে করছেন, শাটডাউনের জেরে বাইরে-অন্দরে যথেষ্ট চাপে মার্কিন প্রেসিডেন্ট। এভাবে বেশ কিছু দিন চললে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য। তার আগে জরুরি অবস্থার প্রসঙ্গ তুলে ডেমোক্র্যাটদের চাপে ফেলতে চাইছেন ট্রাম্প।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য