Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ এপ্রিল, ২০১৯ ১৭:২১

'তালেবানের চেয়ে বেশি মানুষ মার্কিন এবং আফগান বাহিনীর হাতে নিহত'

অনলাইন ডেস্ক

'তালেবানের চেয়ে বেশি মানুষ মার্কিন এবং আফগান বাহিনীর হাতে নিহত'

আফগানিস্তানে তালেবানসহ অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর হাতে যত বেসামরিক মানুষ নিহত হয়েছে তারচেয়ে অনেক বেশি মানুষ নিহত হয়েছে মার্কিন এবং আফগান সরকারের বাহিনীর হাতে। আফগানিস্তানের জাতিসংঘ সহযোগিতা মিশন বা ইউএনএএমএ'র প্রতিবেদনে প্রথমবারের মতো এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে দেশটিতে তালেবানসহ বিদ্রোহী গোষ্ঠীর হাতে২২৭ ব্যক্তি নিহত হয়েছে। অথচ মার্কিন এবং দেশটির সরকারপন্থি বাহিনীর হাতে একই সময়ে নিহত হয়েছে ৩০৫ ব্যক্তি।

বিমান হামলা এবং তল্লাসি অভিযানের জেরে দেশটিতে বেশির ভাগ বেসামরিক মানুষ নিহত হয়েছে বলেও উল্লেখ করেছে জাতিসংঘ । এ সব অভিযানের বেশির ভাগই চালিয়েছে মার্কিন মদদপুষ্ট আফগান বাহিনী। আর অনেক ক্ষেত্রেই এ সব অভিযান চালানোর সময় আইনকানুনের প্রতি ন্যুনতম শ্রদ্ধাও  দেখানো হয় নি।

আফগানিস্তানে বেসামরিক হতাহতের বিষয়ে তদন্ত করার জন্য দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী এবং মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। পাশাপাশি তাদের তদন্ত প্রতিবেদন প্রকাশ করার এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেয়ার পরামর্শও জাতিসংঘ প্রতিবেদনে দেয়া হয়েছে।

বিডি প্রতিদিন/২৪ এপ্রিল ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য