Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ২২:২৬

ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনার বিরুদ্ধে লেবাননে বিক্ষোভ

অনলাইন ডেস্ক

ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনার বিরুদ্ধে লেবাননে বিক্ষোভ

মার্কিন পৃষ্ঠপোষকতায় ফিলিস্তিন সংকট সমাধানের নামে বাহরাইনে যে সম্মেলনে অনুষ্ঠিত হচ্ছে তার বিরোধিতা করে লেবাননের রাজধানী বৈরুতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার বৈরুতে প্রতিবাদ সমাবেশ এবং কথিত মার্কিন পরিকল্পনাকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ষড়যন্ত্র বলে আখ্যা দেন বিক্ষোভকারীরা। 

২৫ ও ২৬ জুন দু'দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ অংশবিশেষ উন্মোচন করা হতে পারে।  

এদিকে, লেবাননের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, ফিলিস্তিনি উদ্বাস্তুরা লেবাননের দক্ষিণাঞ্চলীয় তাইয়ের শহরে ধর্মঘট ও অবস্থান কর্মসূচি পালন করেছেন। এতে জাতিসংঘ পরিচালিত স্কুল বন্ধ ছিল। এছাড়া, ব্যবসা-বাণিজ্যের প্রতিষ্ঠানগুলোও বন্ধ ছিল। এসব কর্মসূচি থেকে বাহরাইন সম্মেলনের নিন্দা ও সমালোচনা করা হয়।

ফিলিস্তিন সংকট সমাধানের নামে বাহরাইনে অনুষ্ঠিতব্য এ সম্মেলন বয়কট করেছে খোদ ফিলিস্তিনের সমস্ত রাজনৈতিক সংগঠন ও গোষ্ঠী। তারা বলছে, এ সম্মেলন ফিস্তিনিদের জন্য চরম অপমান। এর আগে ডিল অব দ্যা সেঞ্চুরি সম্পর্কে যে তথ্য ফাঁস হয়েছে তাতে ফিলিস্তিনকে ইহুদিবাদী ইসরাইলের সরাসরি অধীনস্ত করা হবে। 

মধ্যপ্রাচ্যে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনায় ইসরাইলের সম্মতি থাকলেও তা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা। এ পরিকল্পনায় বাস্তবায়নে ফিলিস্তিনিকে ৫ হাজার কোটি ডলারের (৫০ বিলিয়ন) টোপ দিয়েছে যুক্তরাষ্ট্র।

বাহরাইনে এ পরিকল্পনা প্রকাশের আগে একটি ফান্ড তৈরির ঘোষণা দিয়েছে দেশটি। বলা হচ্ছে, এ ফান্ডের অর্থে ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে। 

এ পরিকল্পনা প্রণয়নে নেতৃত্ব দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জ্যারেড কুশনার। ফিলিস্তিনিদের জন্য একে ‘শতাব্দীর সেরা সুযোগ’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

তবে নতুন এ অর্থনৈতিক পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। তারা বলেছে, সব পক্ষের সঙ্গে আলোচনা করে কেবল রাজনৈতিক উপায়েই সংকট সমাধান সম্ভব।

 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য