২৪ জুলাই, ২০১৯ ০৬:২২

যে দেশে বোরকা পরলেই জরিমানা ১৫০ ইউরো!‌

অনলাইন ডেস্ক

যে দেশে বোরকা পরলেই জরিমানা ১৫০ ইউরো!‌

প্রতীকী ছবি

‌বোরকা নিষিদ্ধ হতে যাচ্ছে নেদারল্যান্ডসে। চলতি বছরের আগস্ট মাস থেকেই এই নিয়ম চালু হবে বলে জানিয়েছে নেদারল্যান্ডস সরকার। প্রশাসন জানিয়েছে, নেদারল্যান্ডসের আইন অনুযায়ী, প্রত্যেক মানুষকে রাস্তাঘাটে মুখ দেখিয়ে চলাফেরা করতে হবে। বোরকা পরে কেউ রাস্তাঘাটে বের হলে বা সরকারি বাস, ট্রেনে উঠলে বা অফিসে কাজ করতে গেলে, আইনভঙ্গের দায়ে ওই তাকে ১৫০ ইউরো জরিমানা দিতে হবে। যা প্রায় ১২,‌০০০ টাকার কাছাকাছি। 

সংবাদমাধ্যম সূত্রে খবর, সরকার সকল নেদারল্যান্ডসবাসী ও স্থানীয় প্রশাসনের কাছে এই বিষয়ে কঠোর হওয়ার আবেদন জানিয়েছে। এমনকি রাস্তাঘাটে বোরকা পরিহিত কোনো নারীকে দেখলেই তাকে যাতে বারণ করা হয়, তার নির্দেশও দিয়েছে। না শুনলে পুলিশ ডেকে ধরিয়ে দেওয়ারও অধিকার দিয়েছেন জনসাধারণকে। 

শুধু এই দেশেই নয়, কয়েকদিন আগে শ্রীলঙ্কাতেও বোরকা নিষিদ্ধ করে প্রশাসন। ইস্টার চলাকালীন শ্রীলঙ্কায় ভয়ানক জঙ্গি হামলার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। বোরকা নিষিদ্ধ করতে আইন পাশ করা হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামেও। একের পর জঙ্গি হামলার জন্যই ওই দুই দেশে বোরকা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানিয়েছিল দেশ দু'টির প্রশাসন। কিন্তু হঠাৎ করে শান্ত দেশ নেদারল্যান্ডে কেন বোরকা নিষিদ্ধ করা হল, তা স্পষ্ট করা হয়নি প্রশাসনের তরফে। 

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর