১৮ আগস্ট, ২০১৯ ১২:৩৮

দু’দেশের ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে ভারতের অনুরোধ ফেরাল পাকিস্তান

অনলাইন ডেস্ক

দু’দেশের ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে ভারতের অনুরোধ ফেরাল পাকিস্তান

৩৭০ ধারা বাতিলের করে জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়া ও ভূস্বর্গকে দু’ভাগে ভাগ করার নয়া দিল্লির সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে সমঝোতা-থর এক্সপ্রেস চলাচল বন্ধ করে দিয়েছে পাকিস্তান। কিন্তু তাতে দু’দেশের মানুষের বেশ অসুবিধায় পড়তে হচ্ছে। তাই ভারতীয় রেলের পক্ষ থেকে পাকিস্তানের কাছে আবেদন করা হয়েছিল, দু’দেশের মধ্যে চলাচলা করা সমঝোতা এক্সপ্রেস-থর এক্সপ্রেস ফের শুরু করার। কিন্তু পাকিস্তানে সে আবেদন নাকচ করে দিয়েছে। খবর লেটেস্ট লি’র।

জানা গেছে, ভারতের দাবি মেনে নিলে জম্মু-কাশ্মীর ইস্যুতে নিজেদের ক্ষোভ দেখানো কমে যেতে পারার আশঙ্কায় ভারতের অনুরোধ ফিরিয়ে সমঝোতা-থর এক্সপ্রেস চলাচলের ওপর স্থগিতাদেশ বহাল রাখল পাকিস্তান। গত ৮ আগস্ট, রাত ১১টা ২০ মিনিট নাগাদদিল্লি স্টেশন থেকে সমঝোতা এক্সপ্রেসের ভারতীয় রেকটি ৩ পাক যাত্রীসহ ২৭ জনকে নিয়ে আট্টারির উদ্দেশে রওনা দেয়। কিন্তু যাত্রার মাঝপথে জানানো হয়, সমঝোতা এক্সপ্রেস পাকিস্তানে ঢোকার অনুমতি নেই। প্রায় তিন ঘণ্টা পরে, সীমান্ত থেকে ট্রেনটি দিল্লির উদ্দেশ্যে চালিয়ে নিয়ে আসেন ভারতের রেল কর্মীরা। 

পাকিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যমে দ্য এক্সপ্রেস ট্রাইবুন জানায়, ভারতীয় রেলের কর্তারা পাকিস্তানের রেলের কাছে আবেদন করেছিলেন সমঝোতা এক্সপ্রেস এবং থর এক্সপ্রেস ফের শুরু করার। সমঝোতা এক্সপ্রেস চলে পঞ্জাবের আট্টারি থেকে লাহোর পর্যন্ত। আর থর এক্সপ্রেস করাচি থেকে রাজস্থানের মুনাবাও পর্যন্ত। কিন্তু পাক রেল ভারতের সেই অনুরোধ ফিরিয়ে জানিয়ে দেয়, অনির্দিষ্টকালের জন্য সমঝোতা-থর এক্সপ্রেস পরিষেবা বন্ধ রাখছে পাকিস্তান। কাশ্মীর নিয়ে ভারতকে কড়া বার্তা দিতেই এই কাজ করেছে ইমরান খানের সরকার। যতদিন না দু’দেশের মধ্যে তিক্ততা মেটে, ততদিন ট্রেন চালানো অর্থহীন বলে জানায় পাকিস্তান।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর