শিরোনাম
প্রকাশ : ৩ জুলাই, ২০২০ ০৯:৩৯
আপডেট : ৩ জুলাই, ২০২০ ১২:৩৫

ইরানের যে ৪টি ট্যাঙ্কার জব্দ করতে মরিয়া হয়ে উঠেছে আমেরিকা

অনলাইন ডেস্ক

ইরানের যে ৪টি ট্যাঙ্কার জব্দ করতে মরিয়া হয়ে উঠেছে আমেরিকা

ইরানের তেলবাহী ৪টি ট্যাঙ্কার জব্দ করার জন্য উঠেপড়ে লেগেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। এই ট্যাঙ্কারগুলো ভেনেজুয়েলায় পাঠাচ্ছে ইরান। খবর আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইরান ও ভেনেজুয়েলা দু’টি দেশই মার্কিন বিরোধী শক্তি হওয়ায় তাদের মধ্যে নিবিড় তেল বাণিজ্যের পথ বন্ধ করে দিতে চায় যুক্তরাষ্ট্র।

সুসম্পর্ক থাকা দুই দেশের মধ্যে কঠোর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে আগ থেকেই।

বুধবার কলম্বিয়ায় ফেডারেল আদালতে একটি অভিযোগ দায়ের করা হয় যে, ভেনেজুয়েলাগামী ইরানি ট্যাঙ্কারগুলোর তেল বিক্রি করছে মাহমুদ মাদানিপুর নামে এক ব্যবসায়ী, যার সঙ্গে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সম্পর্ক আছে।

ইরানি এই বাহিনীকে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে। ফলে ট্যাংকারগুলোর সঙ্গে আইআরজিসির সঙ্গে সংযোগ দেখিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত হিসেবে সেগুলোকে জব্দ করতে চায় যুক্তরাষ্ট্র।

মার্কিন আদালতে প্রসিকিউটর জিয়া ফারুকি অভিযোগ করেন, এই তেল বাণিজ্য থেকে আয় করা অর্থ থেকে আইআরজিসির নৃশংস কর্মকাণ্ডে সমর্থন দেওয়া হয়।

সেইসঙ্গে ধ্বংসাত্মক অস্ত্রের বিস্তার এবং সেগুলোর সরবরাহ, সন্ত্রাসবাদে সহায়তা, দেশে বিদেশে নানা ধরনের মানবাধিকার লঙ্ঘনের কাজে ব্যবহার হয় এই তেল বাণিজ্যের লভ্যাংশ। 

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর