১৩ জুলাই, ২০২০ ০৯:৪০

করোনা আবহে অনলাইনে জঙ্গি নিয়োগ, ডিজিটাল পথ খুঁজছে আইএস

অনলাইন ডেস্ক

করোনা আবহে অনলাইনে জঙ্গি নিয়োগ, ডিজিটাল পথ খুঁজছে আইএস

ফাইল ছবি

পরিস্থিতি কবে স্বাভাবিক হবে কেউ জানে না। কবে যে করোনার প্রকোপ কমবে তার কোনও ইঙ্গিত নেই। বিশ্বের সব দেশে কম-বেশি লকডাউন চলছে। পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। করোনা নিয়ে বিজ্ঞানীদের একের পর এক দাবি ভেস্তে যাচ্ছে। কাজ হারিয়েছেন বহু মানুষ। দুইবেলা খাবার জুটছে না অনেকের। 

কিন্তু এমন পরিস্থিতিতে জঙ্গিরা কিন্তু হাত গুটিয়ে বসে নেই। বরং মানুষের এই দুরবস্থার সুযোগ নিচ্ছে তারা। এমনকি, এই পরিস্থিতিতেও মানুষকে হত্যা করার পরিকল্পনা করে চলেছে তারা। কিন্তু এই পরিস্থিতিতে বহু জঙ্গি সংগঠন নিয়োগ করতে পারছে না। তাই এবার কুখ্যাত জঙ্গি সংগঠন আইএস নতুন পথ খুঁজে বের করেছে।

মহামারির মধ্যেই অনলাইনে সদস্য জোগাড় করতে নেমেছে আইএস। এই সময়ের সুযোগ নিয়ে আইএস নিজের সংগঠন আরো শক্তিশালী করে নেওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র। আসলে গোয়েন্দা সংস্থাগুলির নজর এড়ানোই তাদের আসল উদ্দেশ্য। 

অনলাইনে জঙ্গি নিয়োগ করতে পারলে গোয়েন্দা সংস্থাগুলির হাতে সঠিক তথ্য যাবে না। তাই এমন পন্থা নিয়েছে আইএস। জানা গেছে, অনলাইনে জঙ্গি নিয়োগ নিয়েও আইএসে ট্রেনিং চলছে। ভারতের একাধিক গোয়েন্দা সংস্থা জানাচ্ছে, উপমহাদেশ থেকেও জঙ্গি নিয়োগের চেষ্টা চালাচ্ছে আইএস। জিহাদের নামে কমবয়সীদের মগজ ধোলাই করার চেষ্টা করা হচ্ছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর