শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২০ ১১:১৫

যে কারণে ৪৫ দিনের মধ্যে টিকটক বন্ধের নির্দেশ ট্রাম্পের

অনলাইন ডেস্ক

যে কারণে ৪৫ দিনের মধ্যে টিকটক বন্ধের নির্দেশ ট্রাম্পের

মূল চীনা কোম্পানিগুলি যদি তাদের স্বত্ব বিক্রি না করে তাহলে যুক্তরাষ্ট্রে আগামী ৪৫ দিনের মধ্যে টিকটক এবং উইচ্যাট অ্যাপ দুটি নিষিদ্ধ করা হবে। গতকাল বৃহস্পতিবার (৬ আগস্ট) এই নির্দেশ জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এই দুটি সোশ্যাল মিডিয়া অ্যাপ প্রায় সারা বিশ্বেই জনপ্রিয়। অ্যাপ দুটি বিক্রির অর্থের একাংশ যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরে যাওয়ার উল্লেখ নেই ওই নির্দেশিকায়। যা ট্রাম্প বেশ কিছুদিন ধরেই বলে আসছিলেন। টিকটকের মূল চীনা কোম্পানি বাইটডান্স লিমিটেড এবং উইচ্যাটের মূল চীনা কোম্পানি টেনসেন্ট। 

এদিনের নির্দেশিকায় অভিযোগ করা হয়েছে, টিকটক তার ইউজারদের প্রচুর তথ্য স্বয়ংক্রিয়ভাবেই নিজের তথ্যভান্ডারে সংগ্রহ করে ফেলে। যার মাধ্যমে চীন অন্যান্য দেশের সম্পর্কে গোপনীয় তথ্য সহজেই পেয়ে যেতে পারে। এবং তারপর সেই ইউজারকে ব্ল্যাকমেইল করে তাকে দিয়ে চরবৃত্তি করাতে পারে। অন্যদিকে, উইচ্যাট প্রধানত তার ইউজারদের নিজেদের মধ্যে তহবিল লেনদেনের সহায়ক। তাই নির্দেশিকায় বলা হয়েছে টেনসেন্টের সঙ্গে যে কোনওরকম আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি হল। 

গত সপ্তাহে ট্রাম্প হুমকি দিয়েছিলেন তিনি আপৎকালীন অর্থনৈতিক ক্ষমতা ব্যবহার করে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করা হবে। তারপর এক সপ্তাহের মধ্যে তার এই মত পরিবর্তন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। ট্রাম্পের ঘোষণার পর গত রবিবার মাইক্রোসফ্ট বলেছিল, তারা অ্যাপটি কেনার জন্য বাইটডান্সের সঙ্গে আলোচনা করবে। ট্রাম্প আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে কোনও মার্কিন কোম্পানিকে টিকটক কেনার সময়সীমা নির্ধারণ করেন। কিন্তু তাতে ব্যর্থ হয়ে তিনি অ্যাপটি দেশে নিষিদ্ধ করার ঘোষণা করেন। একইসঙ্গে ট্রাম্প বলেন, যে কোম্পানির সঙ্গেই চুক্তি হোক না কেন, স্বত্ব বিক্রির অর্থের একাংশ মার্কিন রাজস্বে দিতে হবে।

  
বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর