শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২০ ১৭:৪১
আপডেট : ৭ আগস্ট, ২০২০ ১৮:৪৭

পালিয়ে দেশ ছেড়ে যাওয়া স্পেনের সাবেক রাজা আবুধাবিতে

অনলাইন ডেস্ক

পালিয়ে দেশ ছেড়ে যাওয়া স্পেনের সাবেক রাজা আবুধাবিতে
স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস

দুর্নীতির অভিযোগের তদন্ত শুরুর পর দেশ থেকে পালিয়েছিলেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস। তিনি এখন সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থান করছেন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

শুক্রবার স্পেনের এবিসি নিউজের এক অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, আবুধাবির বিলাসবহুল হোটেল এমিরেটস প্যালেসে অবস্থান করছেন কার্লোস।

তবে প্যালেসের একজন মুখপাত্র জানান, কার্লোস কোথায় আছেন তিনি জানেন না। সাবেক এই রাজার আইনজীবীও এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

৮২ বছর বয়সী কার্লোসের বিরুদ্ধে গত জুন মাসে সৌদি আরবে একটি দ্রুতগতির রেল প্রকল্প নির্মাণের চুক্তিতে দুর্নীতির অভিযোগ ওঠে। এ অভিযোগে সম্প্রতি তদন্ত করার নির্দেশ দেন স্পেনের সুপ্রিম কোর্ট। তদন্তকাজ শুরু হতেই গত সোমবার ব্যক্তিগত জেটে করে দেশ ছাড়েন কার্লোস।

কার্লোস দেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তটি এক চিঠির মাধ্যমে তার ছেলে বর্তমান রাজা ফিলিপেকে জানালেও দেশ ছাড়ার আগে গন্তব্যের কথা জানিয়ে যাননি তিনি।

ছয় বছর আগে ছেলের কাছে ক্ষমতা হস্তান্তর করা তিনি কার্লোসের বিষয়ে এবিসির ওই অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, একটি ব্যক্তিগত বিমান প্যারিস থেকে ছেড়ে স্পেনের উত্তর-পশ্চিম শহর ভিগো থেকে সোমবার সকালে কার্লোসকে নিয়ে আরব আমিরাতের উদ্দেশ্যে উড়াল দেয়। সঙ্গে ছিলেন চারজন নিরাপত্তাকর্মী ও   একজন ব্যক্তি। আবুধাবিতে পৌঁছার পর স্পেনের সাবেক রাজা ও তার বহরকে হেলিকপ্টারে করে সরকারি মালিকানাধীন হোটেল এমিরেটস প্যালেসে নিয়ে যাওয়া হয়। তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তা ও এমিরেটস প্যালেস হোটেল কর্তৃপক্ষ।

স্পেন ও আরব আমিরাতের মধ্যে বন্দিবিনিময় চুক্তি রয়েছে। ২০১০ সালে রাজা থাকার সময় নিজেই এই চুক্তিতে সই করেন কার্লোস।

সূত্র : এবিসি নিউজ।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 

 

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর