শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ০৬:১৪
আপডেট : ১ ডিসেম্বর, ২০২০ ১১:১৯
প্রিন্ট করুন printer

যে কোনও স্যাটেলাইট মুহূর্তে ধ্বংস করতে পারে রাশিয়ার নতুন মিসাইল

অনলাইন ডেস্ক

যে কোনও স্যাটেলাইট মুহূর্তে ধ্বংস করতে পারে রাশিয়ার নতুন মিসাইল

আরও শক্তিশালী রাশিয়া। একেবারে সাফল্যের সঙ্গে একটি অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেমের পরীক্ষা চালাল মস্কো। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় সূত্রে এমনটাই জানা গেছে। একাধিক সংবাদমাধ্যম দাবি করেছে যে রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র উন্নত এবং পরমাণু শক্তিধর দেশগুলোর উপগ্রহ ধ্বংস করতে সক্ষম হবে।

শুধু তাই নয়, একেবারে গোপনে কার্যত চোখের পলকে শত্রু দেশের স্যাটেলাইট ধ্বংস করে দেবে। এদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষে একটি বিবৃতি দেওয়া হয়েছে এই মিসাইল পরীক্ষার পরে।

তাতে দাবি করা হয়েছে যে, রাশিয়ান আর্মির পরীক্ষা করা মিসাইলটি মূলত একটি অ্যান্টি ব্যালেস্টিক মিসাইল সিস্টেম। ইতিমধ্যেই রাশিয়ায় অ্যারোস্পেস ফোর্স এই মিসাইল এবং মিসাইল সিস্টেম ব্যবহার করা শুরু করে দিয়েছে।

রাশিয়ার ফার্স্ট আর্মি অব স্পেশাল এয়ার অ্যান্ড অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল ডিফেন্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আন্দ্রে দেমিন জানিয়েছেন, এই অ্যান্টি ব্যালেস্টিক মিসাইল সিস্টেমে ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট্য রয়েছে।

ইতিমধ্যে পরীক্ষার সময় একই সঙ্গে তা কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে। অন্য এক রিপোর্টে জানা গেছে, এই মিসাইল সিস্টেম ঘণ্টায় ছয় হাজার মাইল পথ পাড়ি দিতে সক্ষম হবে। সূত্র : কলকাতা টোয়েন্টিাফোর।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর