শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ১৯:৪০
আপডেট : ১ ডিসেম্বর, ২০২০ ২১:৪৬
প্রিন্ট করুন printer

গোপনে কিম ও তার পরিবারকে ‘চীনের ভ্যাকসিন প্রয়োগ’ নিয়ে জল্পনা

অনলাইন ডেস্ক

গোপনে কিম ও তার পরিবারকে ‘চীনের ভ্যাকসিন প্রয়োগ’ নিয়ে জল্পনা
ফাইল ছবি

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন ও তার পরিবারকে পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হয়েছে। এবং এই ভ্যাকসিন প্রয়োগের পিছনে রয়েছে চীন। সম্প্রতি এ কথা জানালেন জনৈক মার্কিন বিশেষজ্ঞ। এ ক্ষেত্রে জাপানের দু’টি গোয়েন্দা সংস্থার প্রসঙ্গও উঠে এসেছে। 

ওয়াশিংটনের সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্ট থিঙ্ক ট্যাঙ্কের বিশেষজ্ঞ হ্যারি ক্যাজিয়ানিস জানিয়েছেন, ইতিমধ্যে গোপনে কিম জং উন ও উত্তর কোরিয়ার বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাদের করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে কোন সংস্থার পক্ষে থেকে এই ভ্যাকসিন দেওয়া হয়েছে, তা এখনও জানা যায়নি। 

এছাড়া এই ভ্যাকসিনেশন আদৌ কতটা নিরাপদ বা কিম ও অন্যান্যদের শরীরে ভ্যাকসিনটির কোনও প্রভাব পড়েছে কি না, সেই সম্পর্কেও এখনও কিছুই জানা যায়নি।

একটি অনলাইন আউটলেট 19FortyFive-এ লেখা এক নিবন্ধের মাধ্যমে ক্যাজিয়ানিস জানিয়েছেন, বিগত দুই-তিন সপ্তাহের মধ্যেই কিম জং উন, তার পরিবারের সদস্য ও বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাদের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। 

তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যেই চীনের মোট তিনটি সংস্থা করোনা ভাইরাসের ভ্যাকসিনের উপরে গবেষণা করছে। এগুলো হল সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনোবায়ো ও সিনোফার্ম গ্রুপ।

সূত্রে খবর, সিনোফার্ম-সহ বাকি দুটি সংস্থার ফেজ থ্রি ক্লিনিকাল ট্রায়াল শুরু করা হয়নি। তবে, চীনের প্রায় এক মিলিয়ন লোকের উপরে সিনোফার্ম সংস্থার তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। কিন্তু, উত্তর কোরিয়ার শাসক পরিবারের ভ্যাকসিনেশন প্রসঙ্গ নিয়ে এই সংস্থাগুলোর কোনও তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, মাইক্রোসফট বলছে বেশ কয়েকটি দেশের ভ্যাকসিন ডেভেলপের নেটওয়ার্ক ট্র্যাক করার চেষ্টা করছে উত্তর কোরিয়ার দু'টি হ্যাকিং গ্রুপ। এই তালিকায় রয়েছে ব্রিটিশ ড্রাগমেকার অ্যাস্ট্রাজেনেকাও। এই পরিস্থিতিতে কিম জং উনের ভ্যাকসিনেশন ঘিরে নতুন জল্পনা তৈরি হয়েছে! সূত্র : ফক্স নিউজ ও নিউজ এইটটিন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর