শিরোনাম
প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০২১ ১০:৩১
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২১ ১৮:০১
প্রিন্ট করুন printer

আমেরিকাজুড়ে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা, সব অঙ্গরাজ্যে সতর্কতা

অনলাইন ডেস্ক

আমেরিকাজুড়ে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা, সব অঙ্গরাজ্যে সতর্কতা

আসছে ২০ জানুয়ারি শপথ নেবেন আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এই শপথ অনুষ্ঠানকে ঘিরে আমেরিকাজুড়ে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা করছে দেশটির প্রশাসন।

ফলে ওয়াশিংটন ডিসির পাশাপাশি দেশটির ৫০টি অঙ্গরাজ্যের সবক’টিতে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যেকোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এরই মধ্যে ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ৫০টি অঙ্গরাজ্যের সবক’টিতে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র মার্চের বিষয়ে সতর্ক করেছে।

অনলাইনে ট্রাম্পপন্থী ও কট্টর ডানপন্থী নেটওয়ার্কগুলোর করা পোস্টে ১৭ জানুয়ারি সশস্ত্র বিক্ষোভ এবং বাইডেনের শপথের দিন ২০ জানুয়ারি ওয়াশিংটন ডিসি অভিমুখে মার্চের ডাক দেওয়া হয়েছে।

আলজাজিরা জানায়, ক্যালিফোর্নিয়া, মিশিগান, পেনসিলভানিয়া, কেন্টাকি ও ফ্লোরিডাসহ কয়েকটি অঙ্গরাজ্য নিরাপত্তা জোরদারে শনিবার থেকে ন্যাশনাল গার্ড বাহিনী সক্রিয় করেছে।

গত ৬ জানুয়ারি বাইডেনের জয়ের স্বীকৃতির জন্য যুক্তরাষ্ট্র কংগ্রেসে যৌথ অধিবেশন চলার মধ্যে ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্পের কয়েকশ সমর্থক। আগ্রাসী বিক্ষোভকারীদের তাণ্ডবে কয়েক ঘণ্টার জন্য অবরুদ্ধ হয়ে পড়ে ক্যাপিটল ভবন। ওই ঘটনায় একজন পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন।

এর জেরে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহে উসকানি’ দেওয়ার অভিযোগ এনে তাকে অভিশংসিত করে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম কোনও প্রেসিডেন্ট হিসেবে দু’বার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর