শিরোনাম
প্রকাশ : ২০ জানুয়ারি, ২০২১ ১৮:২০
আপডেট : ২০ জানুয়ারি, ২০২১ ১৯:৫৪
প্রিন্ট করুন printer

নতুন রাজনৈতিক দল গঠন করছেন ট্রাম্প, জল্পনা তুঙ্গে

অনলাইন ডেস্ক

নতুন রাজনৈতিক দল গঠন করছেন ট্রাম্প, জল্পনা তুঙ্গে
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের মধ্য দিয়ে বিদায় হচ্ছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। নানা নাটকীয়তার পরও শেষ পর্যন্ত হোয়াইট হাউসে নিজেকে বহাল রাখতে পারছেন না ট্রাম্প। ক্ষমতা ছেড়ে চলে যেতেই হচ্ছে। ট্রাম্প চেয়েছিলেন জাঁকজমকপূর্ণভাবে বিদায় নিতে। কিন্তু তা আর হয়ে ওঠেনি। তাই কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই হোয়াইট হাউজ ছাড়ছেন।

হোয়াইট হাউস ছাড়ার আগে বিদায়ী বক্তব্য দিয়েছেন ট্রাম্প। তবে বিদায়ী ভাষণে বাইডেনের নাম উল্লেখ করেননি তিনি। একইসঙ্গে বিদায়ী ভাষণে ডোনাল্ড ট্রাম্প নতুন রাজনৈতিক দল গঠনের ইঙ্গিত দিয়েছেন। তার নতুন রাজনৈতিক দলের নাম হতে পারে 'প্যাট্রিয়ট পার্টি'। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ বিষয়ে বলা হয়েছে, ট্রাম্প নতুন রাজনৈতিক দল গঠনে তার ঘনিষ্ঠদের সঙ্গে আলোচনা করেছেন। এ নিয়ে মার্কিন মুলুকে জল্পনা তুঙ্গে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী একটি প্রথা হলো নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্টের উপস্থিত থাকা। কিন্তু ট্রাম্প নির্বাচনে পরাজয় না মেনে সেই প্রথা রক্ষা করতে অস্বীকৃতি জানিয়েছেন। এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে। তবে ট্রাম্পই প্রথম নয়, এর আগে অন্তত পাঁচ জন মার্কিন প্রেসিডেন্ট এমন কাজ করেছেন। উত্তরসূরির শপথ অনুষ্ঠানে তারা উপস্থিত থাকেননি। এরা হলেন-জন অ্যাডামস, জন কুইন্সি অ্যাডামস, মার্টিন ফন ব্যুঁরে, অ্যান্ড্রু জনসন এবং রিচার্ড নিক্সন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর