শিরোনাম
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:১৬
প্রিন্ট করুন printer

কূটনীতিককে কারাদণ্ড দেয়ায় বেলজিয়ামের রাষ্ট্রদূতকে তলব ইরানের

কূটনীতিককে কারাদণ্ড দেয়ায় বেলজিয়ামের রাষ্ট্রদূতকে তলব ইরানের
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

বেলজিয়ামের একটি আদালত একজন ইরানি কূটনীতিককে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে তেহরানে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, বেলজিয়ান আদালতের রায়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে বলে তেহরান ওই রায় মানে না।

মঙ্গলবার বেলজিয়ান রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে বলা হয়, ইরানি কূটনীতিক আসাদুল্লাহ আসাদিকে ২০ বছরের কারাদণ্ড দেয়ার ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছে তেহরান।

বেলজিয়ামের অ্যান্টওয়েরপ শহরের একটি আদালত গত বৃহস্পতিবার এক রায়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে ২০১৮ সালে মোনাফেকিন গোষ্ঠীর সম্মেলনে বোমা হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগে ইরানি কূটনীতিক আসাদিকে ২০ বছরের কারাদণ্ড দেয়।

২০১৮ সালের জুন মাসে বেলজিয়ামের নিরাপত্তা বাহিনী বিস্ফোরকভর্তি একটি গাড়ি আটকের পর দাবি করে, ইরানি কূটনীতিক আসাদি এসব বিস্ফোরক বেলজিয়ামের দুই নাগরিকের হাতে তুলে দিয়েছেন। এর একদিন পর আসাদিকে জার্মানিতে আটক করা হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে গত বৃহস্পতিবারই এক প্রতিক্রিয়ায় বলেন, আসাদিকে গ্রেফতার থেকে শুরু করে তাকে কারাদণ্ড দেয়ার পুরো প্রক্রিয়া সম্পূর্ণ ‘অবৈধ’। তিনি এ ঘটনাকে কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশন থেকে শুরু করে সব ‘আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’ বলে অভিহিত করেন।

খাতিবজাদে বলেন, ইরান বেলজিয়ামের বিচার বিভাগের এই গোটা বিচার প্রক্রিয়া প্রত্যাখ্যান করছে। সন্ত্রাসী গোষ্ঠী ব্যাপক প্রচারণা চালিয়ে ইউরোপীয় দেশগুলোতে যে পরিবেশ তৈরি করেছে তার প্রভাবে বেলজিয়ামের আদালত এ রায় দিয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর