শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২১ ১০:৪১
প্রিন্ট করুন printer

‘এখনও নীল থেকে ফোরাত পর্যন্ত দখলের স্বপ্ন দেখে ইসরায়েল’

অনলাইন ডেস্ক

‘এখনও নীল থেকে ফোরাত পর্যন্ত দখলের স্বপ্ন দেখে ইসরায়েল’

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইসরায়েল ও তার মার্কিন পৃষ্ঠপোষকেরা এখনও নীল নদ থেকে ফোরাত নদী পর্যন্ত বিস্তৃত একটি ইহুদিবাদী রাষ্ট্রের স্বপ্ন দেখে। 

তিনি বুধবার রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ মন্তব্য করেন।

সাইয়্যেদ নাসরুল্লাহ বলেন, কিন্তু আমেরিকা ও ইসরায়েলের সে স্বপ্ন কোনোদিনও পূরণ হবে না। সাম্রাজ্যবাদী আমেরিকা ও ইসরায়েল পতনের দিকে ধাবিত হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

১৯৪৮ সালে পশ্চিমা দেশগুলোর সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে প্রথম অবৈধ ইসরায়েল রাষ্ট্রের অস্তিত্ব ঘোষণা করা হয়। এরপর ১৯৬৭ সালের যুদ্ধে আরও বিশাল এলাকা এই অবৈধ রাষ্ট্রের সঙ্গে যুক্ত করা হয়।

এরপর বিশ্বব্যাপী ইসরায়েলের সমর্থকরা একটি ধারণা প্রচার করতে থাকে যে, মিশরের নীল নদ থেকে ইরাকের ফোরাত নদী পর্যন্ত এই অবৈধ রাষ্ট্রকে বিস্তৃত করতে হবে। কিন্তু ফিলিস্তিন ও লেবাননের প্রতিরোধ আন্দোলনগুলো শক্তিশালী ও কার্যকরভাবে ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর পর ইহুদিবাদীদের সে পরিকল্পনা এখন পর্যন্ত সফল হতে পারেনি।

এ সম্পর্কে সাইয়্যেদ নাসরুল্লাহ বলেন, ইহুদিবাদীদেরকে আর এক ইঞ্চি ভূমিও এই অবৈধ রাষ্ট্রের সঙ্গে সংযুক্ত করতে দেওয়া হবে না।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর