শিরোনাম
প্রকাশ : ৮ মে, ২০২১ ১০:৩৩
প্রিন্ট করুন printer

‘আমেরিকাসহ সব পক্ষ পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করতে আন্তরিক’

অনলাইন ডেস্ক

‘আমেরিকাসহ সব পক্ষ পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করতে আন্তরিক’
আব্বাস আরাকচি
Google News

ইরানের শীর্ষ পরমাণু আলোচক এবং অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়েদ আব্বাস আরাকচি বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার ব্যাপারে আমেরিকাসহ সংশ্লিষ্ট সব পক্ষ আন্তরিক। তিনি বলেন, ইরানের দাবি পরিপূর্ণভাবে পূরণ না হওয়া পর্যন্ত ভিয়েনা আলোচনা অব্যাহত থাকবে।

শুক্রবার ভিয়েনায় পরমাণু বিষয়ক আলোচনা শেষে আব্বাস আরাকচি সাংবাদিকদের এ সম্পর্কে ব্রিফ করেন। তিনি বলেন, পরমাণু সমঝোতার সব পক্ষ এখন এটি পুনুরজ্জীবিত করার ব্যাপারে আন্তরিক। 

আরাকচি বলেন, “আমরা আমেরিকার পক্ষ থেকে যে খবর পাচ্ছি তাহলো তারাও এই সমঝোতায় ফেরার ব্যাপারে আগ্রহী। এজন্য তারা এখন পর্যন্ত নিষেধাজ্ঞার বড় অংশ তুলে নেয়ার প্রস্তুতির কথা জানিয়েছে।”

ভিয়েনা আলোচনায় ইরান, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। ভিয়েনায় আমেরিকার একটি প্রতিনিধিদল উপস্থিত রয়েছে তবে তারা ইরানের আপত্তির কারণে আলোচনায় অংশ নিচ্ছে না। 

আলোচনা শুরু আগেই ইরান বলেছিল, আমেরিকা যেহেতু পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে সে কারণে তারা আর এখন এর কোনও পক্ষ নয়। পরমাণু সমঝোতায় ফিরতে হলে আমেরিকাকে ইরানের ওপর থেকে সমন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর